× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ৪ মার্চ ২০২১, বৃহস্পতিবার

সকল ক্ষেত্রে দুর্নীতিকে না বলতে হবে

এক্সক্লুসিভ

স্টাফ রিপোর্টার
২২ ফেব্রুয়ারি ২০২১, সোমবার

বৈষম্যহীন সমাজ প্রতিষ্ঠায় একুশের চেতনাকে ধারণ করে সকল ক্ষেত্রে দুর্নীতি মুক্ত থাকার কথা বলেছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ। গতকাল কমিশনের প্রধান কার্যালয়ে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদ্‌যাপন উপলক্ষে আলোচনা সভায় তিনি এ কথা বলেন। ইকবাল মাহমুদ ভাষা শহীদদের আত্মত্যাগের প্রতি গভীর শ্রদ্ধা প্রদর্শন করে বলেন, ভাষা আন্দোলনের স্রোতধারায় আমরা স্বাধীনতা পেয়েছি। একুশ হচ্ছে একটি চেতনার নাম- যা গণমানুষের মুক্তির চেতনা, স্বাধীনতার চেতনাকে ধারণ করে। বৈষম্যহীন সমাজ প্রতিষ্ঠায় একুশের চেতনার কথা উল্লেখ করে তিনি বলেন, সকল ক্ষেত্রে দুর্নীতিকে না বলতে হবে, আমাদের দুর্নীতি মুক্ত থাকতে হবে, প্রতিষ্ঠানকে দুর্নীতি মুক্ত রাখতে হবে এবং অন্য প্রতিষ্ঠানকেও দুর্নীতি মুক্ত রাখার জন্য সচেষ্ট থাকতে হবে। সকলের প্রতি শহীদ দিবস পালনকে গতানুগতিক না করে এই চেতনাকে হৃদয়ে ধারণ করে তা বাস্তবায়নের আহ্বান করেন। তিনি বলেন, আসুন আমরা প্রাতিষ্ঠানিক, ব্যক্তিক ও সামাজিক ক্ষেত্রে দুর্নীতি প্রতিরোধে একুশের চেতনাকে ধারণ করি। দুদক কমিশনার এ এফ এম আমিনুল ইসলাম বলেন, শুদ্ধ বানানের ক্ষেত্রে সিদ্ধান্তহীনতা প্রকট আকার ধারণ করেছে।
বিকৃত উচ্চারণ আগামীর প্রজন্মকে প্রভাবিত করে বিধায় এর প্রভাব অত্যন্ত নেতিবাচক। বাংলা ভাষার ব্যবহার সার্বজনীনভাবে কার্যকর করা অত্যন্ত জরুরি। দুদক সচিব ড. মু. আনোয়ার হোসেন হাওলাদার বলেন, ১৯৪৭ সালে দেশ ভাগের সময়ই ভাষার প্রতি বঞ্চনার বীজ বপিত হয়েছিল। পশ্চিম পাকিস্তানিরা ভাষাগত স্বাতন্ত্র বিলোপের মাধ্যমে প্রভাব বিস্তারের অভিপ্রায়ে ভাষার প্রতি এ আক্রমণ করে। এ দেশে জন্মগ্রহণ করে, এ দেশের আলো-বাতাসে বড় হয়ে, এ দেশের ভাষায় কথা বলে কেউ সংখ্যালঘু হতে পারে না বলে তিনি মনে করেন। এ ছাড়াও এ আলোচনায় দুদকের প্রতিরোধ ও গবেষণা বিভাগের মহাপরিচালক এ কে এম সোহেল, সমন্বিত জেলা কার্যালয়, খুলনার পরিচালক মঞ্জুরুল মোরশেদ ও সমন্বিত জেলা কার্যালয়, কুষ্টিয়ার উপ-পরিচালক মো. জাকারিয়া ভাষা আন্দোলনে বঙ্গবন্ধুর ভূমিকা তুলে ধরে তাদের বক্তব্য প্রদান করেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Mahmud
২২ ফেব্রুয়ারি ২০২১, সোমবার, ২:৩৮

There are several examples that Anti Corruption Commission itself is corrupt. You have been Chairman of this commission for 5 years. What have you done in these 5 years except talking big ? We have not seen any visible action from your commission to sincerely trying to catch the top corrupts of the country. You have rather tried to keep your job safe. What a shame !!!

অন্যান্য খবর