× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ২১ এপ্রিল ২০২১, বুধবার

অচিরেই সুপ্রিম কোর্টের রায় বাংলায় দেয়া হবে

প্রথম পাতা

স্টাফ রিপোর্টার
২২ ফেব্রুয়ারি ২০২১, সোমবার

অচিরেই সুপ্রিম কোর্টের সব রায় বাংলায় দেয়া হবে বলে জানিয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন
। গতকাল মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে এ কথা বলেন তিনি। এ সময় প্রধান বিচারপতিসহ সুপ্রিম কোর্টের বিচারপতিরা উপস্থিত ছিলেন।
সৈয়দ মাহমুদ হাসান বলেন, গত ডিসেম্বরে আমরা একটি সফটওয়্যারের ব্যবহার শুরু করেছি। যার ফলে সুপ্রিম কোর্টের সব রায় ইংরেজি থেকে স্বয়ংক্রিয়ভাবে বাংলায় রূপান্তরিত হচ্ছে। রূপান্তর কাজ শেষ হলে আমরা আরো গুছিয়ে নেব।
প্রধান বিচারপতি আরো বলেন, অচিরেই সুপ্রিম কোর্টের রায় বাংলায় দেয়া হবে। যার জন্য আমরা প্রধানমন্ত্রীর নির্দেশে একটি অনুবাদ সেল গঠন করেছি। তারা এরই মধ্যে কাজ শুরু করেছে।
এ সময় প্রধান বিচারপতির সঙ্গে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগের বিচারপতিরা। এরপর কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থেকে তারা ভাষা শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানান। এ সময় সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবরসহ সুপ্রিম কোর্টের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
নাম প্রকাশে অনিচ্ছুক
২৪ ফেব্রুয়ারি ২০২১, বুধবার, ৬:০৬

সুপ্রিম কোর্টের রায় বাংলায় চালু করার জন্য টাকা খরচ না করে, হায়ার এডুকেশনে সহায়ক বিদেশী ভাষার বই গুলি অনুবাদের কাজে ইনভেষ্ট করুন। দেশ প্রেমের গান, কবিতা সেই ১৯৫১ থেকে দেখে আসতেছি। ফলাফল একটা মেধাশুন্য জাতী তে রুপান্তর হয়ে গেছি। অনেক বুদ্বিজীবি বলবেন, আমি নব্য রাজাকার ইত্যদি ইত্যাদি। ভাইজানেরা, এই সব ভং চং বন্দ্ব করেন।

অন্যান্য খবর