× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ৪ মার্চ ২০২১, বৃহস্পতিবার

৩৫ লাখ ছাড়িয়েছে ভ্যাকসিনের নিবন্ধন

প্রথম পাতা

স্টাফ রিপোর্টার
২৩ ফেব্রুয়ারি ২০২১, মঙ্গলবার

দেশে করোনার গণটিকাদান কর্মসূচির ১৩তম দিনে টিকা নিয়েছেন ২ লাখ ২৫ হাজার ২৮০ জন। তবে গত দু’দিন ধরে টিকা নেয়ার সংখ্যা একটু কমে আসছে। এখন পর্যন্ত মোট টিকা নিয়েছেন ২৩ লাখ ৮ হাজার ১৫৭ জন। এর মধ্যে পুরুষ ১৫ লাখ ১৮ হাজার ৭১৫ জন এবং নারী ৭ লাখ ৮৯ হাজার ৪৪২ জন টিকা নিয়েছেন। টিকা নিতে গতকাল রাত ৮টা ৫ মিনিট পর্যন্ত অনলাইনে নিবন্ধন করেছেন ৩৫ লাখ তিন হাজার ৮শ’ ৮৫ জন। নিবন্ধন করেও টিকার অপেক্ষায় আছেন ১২ লাখের বেশি মানুষ।

এদিকে, ভারতের সিরাম ইনস্টিটিউট থেকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার দ্বিতীয় চালানের ২০ লাখ ডোজ টিকা গতকাল রাত ১১টায় আসার কথা রয়েছে। ৫ই নভেম্বর বাংলাদেশ সরকার, বেক্সিমকো ফার্মা ও ভারতের সিরাম ইনস্টিটিউটে তৈরি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তিন কোটি টিকা কেনার চুক্তি হয়।
প্রতি মাসে সেখান থেকে ৫০ লাখ ডোজ করে টিকা আসার কথা রয়েছে। সে অনুযায়ী গত ২৫শে জানুয়ারি এই টিকার প্রথম চালান ৫০ লাখ টিকা দেশে আসে।  তবে তার আগে গত ২১শে জানুয়ারি আসে ভারত সরকারের উপহার দেয়া একই কোম্পানির ২০ লাখ টিকা।

অন্যদিকে, টিকাদানের ১৩তম দিনে কিছু কিছু টিকাদান কেন্দ্রে দীর্ঘ লাইনে অপেক্ষা করে টিকা নিয়েছেন অনেকে। মোবাইলে মেসেজ দেখিয়ে টিকা নিতে হচ্ছে টিকা প্রত্যাশীদের। গতকাল ঢাকা মহানগরে টিকা নিয়েছেন ২৯ হাজার ৪৪১ জন। একদিনে টিকা নেয়ার পর ৩১ জনের সামান্য পার্শ্বপ্রতিক্রিয়া যেমন জ্বর, টিকা নেয়ার স্থানে লাল হওয়া ইত্যাদি খবর দিয়েছে স্বাস্থ্য বিভাগ। স্বাস্থ্য অধিদপ্তরের এমআইএস’র গতকালের পরিসংখ্যান থেকে জানা যায়, ঢাকা মহানগর ব্যতীত ঢাকা বিভাগের জেলাগুলোতে টিকা নিয়েছেন ৪০ হাজার ৪৯৭ জন, ময়মনসিংহ বিভাগে ১০ হাজার ১৪ জন, চট্টগ্রাম বিভাগে ৪৯ হাজার ২৮১ জন, রাজশাহী বিভাগে ২২ হাজার ৬৭০ জন, রংপুর বিভাগে ২০ হাজার ৩১৮ জন,  খুলনা বিভাগে ৩০ হাজার ৪৬৬ জন, বরিশাল বিভাগে ১০ হাজার ৬৩১ জন এবং সিলেট বিভাগে টিকা নিয়েছেন ১১ হাজার ৯৬২ জন। এ পর্যন্ত বিরূপ প্রতিক্রিয়ার উপসর্গ বা অ্যাডভার্স ইভেন্ট ফলোইং ইমিউনাইজেশন (এইএফআই) রিপোর্ট করেছেন ৬০৯ জন।

করোনায় আরো ৭ জনের মৃত্যু: গতকাল স্বাস্থ্য অধিদপ্তরের করোনা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৭ জন। এ পর্যন্ত দেশে করোনায় মোট মারা গেছেন ৮ হাজার ৩৫৬ জন। নতুন শনাক্ত হয়েছেন ৩৬৬ জন। মোট  শনাক্ত হয়েছেন মোট ৫ লাখ ৪৩ হাজার ৭১৭ জন। গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ৬৯২ জন, এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৪ লাখ ৯২ হাজার ৫৯ জন। এতে আরো জানানো হয়, গত ২৪ ঘণ্টায় দেশে করোনার নমুনা সংগৃহীত ১১ হাজার ৫১টি এবং পরীক্ষা হয়েছে ১১ হাজার ১০৩টি। এ পর্যন্ত দেশে করোনার নমুনা পরীক্ষা হয়েছে ৩৯ লাখ ৫৮ হাজার ৭৭৬টি। গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ৩ দশমিক ৩০ শতাংশ, এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৩ দশমিক ৭৩ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯০ দশমিক ৫০ শতাংশ। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৫৪ শতাংশ। ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৭ জনের মধ্যে পুরুষ ৪ জন ও নারী ৩ জন। দেশে করোনায় আক্রান্ত হয়ে এখন পর্যন্ত পুরুষ মারা গেছেন ৬ হাজার ৩২৫ জন এবং নারী ২ হাজার ৩১ জন। শতকরা হিসাবে পুরুষ ৭৫ দশমিক ৭০ শতাংশ ও নারী ২৪ দশমিক ৩১ শতাংশ। বয়স বিশ্লেষণে দেখা যায়, ১৪ ঘণ্টায় মারা যাওয়া ৭ জনের মধ্যে ৬০ বছরের উপরে ৪ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ২ জন এবং ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ১ জন। বিভাগভিত্তিক বিশ্লেষণে মারা যাওয়া ৭ জনের মধ্যে ঢাকা বিভাগে ৫ জন এবং বরিশাল ও রাজশাহী বিভাগে আছেন ১ জন করে। ৭ জনের সবাই হাসপাতালে মারা গেছেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Syed Mohammad Omar
২৩ ফেব্রুয়ারি ২০২১, মঙ্গলবার, ২:৫৭

১৭ ফেব্রয়ারি ২০২১ তারিখে ভ্যাকসিন এর জন্য রেজিস্ট্রেশন করেছি, কিন্তু এখন পর্যন্ত ভ্যাকসিন নেয়ার কোনো তারিখ/ কনফার্মেশন পাই নাই, কত দিন লাগবে তারিখ পেতে, কেউ কি জানাতে পারবেন, please.

অন্যান্য খবর