× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ২১ এপ্রিল ২০২১, বুধবার

মৌলভীবাজারে দ্রব্যমূল্য বৃদ্ধিতে হোটেল শ্রমিক ইউনিয়নের প্রতিবাদ

বাংলারজমিন

স্টাফ রিপোর্টার, মৌলভীবাজার থেকে
২৪ ফেব্রুয়ারি ২০২১, বুধবার

করোনা মহামারির অজুহাতে হোটেল সেক্টরে শ্রমিক ছাঁটাই, কর্মঘণ্টা বৃদ্ধি, মজুরি কর্তন, শ্রমিকদের নির্যাতন-নিপীড়ন, দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদ জানিয়েছে মৌলভীবাজার জেলা হোটেল শ্রমিক ইউনিয়ন। ইউনিয়নের ৫ম সম্মেলনকে সামনে রেখে জেলা কমিটির সভায় বক্তারা এই প্রতিবাদ জানান। গতকাল বিকালে শহরের কোর্ট রোডস্থ (মনুসেতু সংলগ্ন) কার্যালয়ে সভা অনুষ্ঠিত হয়। জেলা হোটেল শ্রমিক ইউনিয়ন এর সভাপতি মো. মোস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন- সংগঠনের সাধারণ সম্পাদক মো. শাহীন মিয়া, কোষাধ্যক্ষ তারেশ বিশ্বাস সুমন, সিরাজ মিয়া, বাবুর্চি শাহীন মিয়া প্রমুখ। এ সময় বক্তারা বলেন, করোনাভাইরাসের কারণে সবচেয়ে কঠিন সময় অতিবাহিত করছেন হোটেল রেস্টুরেন্ট শ্রমিকরা। গত এক বছর ধরে শ্রমিকরা দুঃখ-দুর্দশায় দিনযাপন করছেন। করোনা শুরু হওয়ার পর গত বছরের মার্চ মাস থেকে টানা কয়েক মাস হোটেল মালিকরা শ্রমিকদের কোনো ধরনের মজুরি প্রদান করেননি। লকডাউনের পর থেকে বকেয়া প্রদান ছাড়াই কোনো ধরনের সহানুভূতি না দেখিয়ে হোটেল মালিকরা শ্রমিক ছাঁটাই শুরু করেন।
কম মজুরি ও কর্মঘণ্টা বৃদ্ধি করে মালিকরা শ্রমিকদের খাটাচ্ছেন। পেটের দায়ে বাধ্য হয়ে হোটেল রেস্টুরেন্টে শ্রমিকরা কাজ করছেন। তারা আরও বলেন, চাল ও ভোজ্য তেলসহ দ্রব্যমূল্য লাগামহীন বৃদ্ধিতে নিম্ন্নআয়ের দরিদ্র জনগোষ্ঠী নিতান্ত দুঃখ-কষ্টে, অনাহার ও অর্ধাহারে দিনাতিপাত করছেন। তাই নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম কমানো, শ্রমিক ছাঁটাই বন্ধ, হোটেল সেক্টরে সরকার ঘোষিত নিম্নতম মজুরি কার্যকর, ৮ ঘণ্টা কর্মদিবস, সর্বস্তরে রেশনিং ব্যবস্থা চালু, গ্যাস ও বিদ্যুতের দাম কমানোর জোর দাবি জানান। সভায় মোস্তফা কামালকে আহ্বায়ক করে ১৬ সদস্যবিশিষ্ট মৌলভীবাজার জেলা হোটেল শ্রমিক ইউনিয়নের সম্মেলন প্রস্তুতি কমিটি গঠন করা হয়। আগামী ২রা এপ্রিল ৫ম জেলা সম্মেলন অনুষ্ঠানের প্রস্তুতি গ্রহণ করা হয়।

 

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর