× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৬ এপ্রিল ২০২১, শুক্রবার

ইব্রাহিম খালেদের জানাজা সম্পন্ন, দাফন বাদ এশা

অনলাইন

অর্থনৈতিক রিপোর্টার
(১ মাস আগে) ফেব্রুয়ারি ২৪, ২০২১, বুধবার, ৫:১৮ অপরাহ্ন

বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর ও বিশিষ্ট অর্থনীতিবিদ খোন্দকার ইব্রাহিম খালেদের প্রথম জানাজা কেন্দ্রীয় কচিকাঁচার মেলায় ও দ্বিতীয় জানাজা বায়তুল মোকাররম জাতীয় মসজিদে অনুষ্ঠিত হয়েছে। এর পর বাদ এশা তৃতীয় জানাজা শেষে গোপালগঞ্জে পারিবারিক গোরস্থানে তার দাফন সম্পন্ন হবে বলে পরিবার সূত্রে জানা গেছে। আজ বুধবার সকাল পৌনে ছয়টার দিকে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তার বয়স হয়েছিল ৮০ বছর।

খোন্দকার ইব্রাহিম খালেদ ছিলেন কেন্দ্রীয় কচিকাঁচার মেলার পরিচালক। বেলা ১১টায় রাজধানীর সেগুনবাগিচায় কচিকাঁচা ভবনে তার প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। এরপর বায়তুল মোকাররম জাতীয় মসজিদে বাদ জোহর দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হয়। দুই জানাজায় সংস্কৃতি অঙ্গন, বিভিন্ন ব্যাংক কর্মকর্তা ও তার শুভানুধ্যায়ীরা অংশ নেন। এছাড়া সাবেক সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূরসহ সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও ব্যাংকাররা এ সময় উপস্থিত ছিলেন।
গোপালগঞ্জ শহরে তৃতীয় জানাজা শেষে পারিবারিক কবরস্থানে আজ তাকে দাফন করা হবে।

পারিবারিক সূত্রে জানা গেছে, অসুস্থ অবস্থায় খোন্দকার ইব্রাহিম খালেদকে গত রোববার বিএসএমএমইউর নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) স্থানান্তর করা হয়। শারীরিক অবস্থার অবনতি হওয়ায় রাজধানীর শ্যামলীর বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতাল থেকে তাঁকে সেখানে নেওয়া হয়। করোনায় সংক্রমিত হয়ে তিনি ওই হাসপাতালে ভর্তি হয়েছিলেন।

জানাজায় অংশ নেয়া সংশ্লিষ্ট ব্যক্তিরা বলেন, ইব্রাহিম খালেদ ব্যক্তি হিসেবে ছিলেন নির্মোহ ও সত্যবচনে আপসহীন। অন্যায়ের সমালোচনা করতে গিয়ে কখনো দল ও ব্যক্তি বিবেচনা করতেন না, যা তাকে অনন্য উচ্চতায় নিয়ে গেছে।

এদিকে ইব্রাহিম খালেদের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া সমাজের বিশিষ্টজনরাও শোক প্রকাশ করেন। একইসঙ্গে তারা শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা-সহমর্মিতা প্রকাশ করেন।

খোন্দকার ইব্রাহিম খালেদ-এর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছে  ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ)। একই সাথে শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছে। ইআরএফ সভাপতি শারমীন রিনভী ও সাধারণ সম্পাদক এসএম রাশিদুল ইসলাম এক শোক বার্তায় বলেন, দেশের ব্যাংকিং সেক্টরের বিকাশে খোন্দকার ইব্রাহিম খালেদের অবদান অবিস্মরণীয় হয়ে থাকবে। তারা মনে করেন, খোন্দকার ইব্রাহিম খালেদের মৃত্যুতে দেশ একজন খ্যাতিমান ব্যাংকার ও অর্থনৈতিক বিশ্লেষক হারালো। তারা মরহুমের রূহের মাগফিরাত কামনা করেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Hasan
২৪ ফেব্রুয়ারি ২০২১, বুধবার, ৮:৪৯

He was a great man. His soul rest in peace.

Shahab
২৪ ফেব্রুয়ারি ২০২১, বুধবার, ৫:১৫

We are lost one gentle man. The maker rest in peace.

অন্যান্য খবর