× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৬ এপ্রিল ২০২১, শুক্রবার

ভারতীয় নৌ বাহিনীকে আরো শক্তিশালী করতে প্রযুক্তি সরবরাহ করবে তুরস্ক

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) ফেব্রুয়ারি ২৪, ২০২১, বুধবার, ৬:৫১ অপরাহ্ন

ভারতের নৌ বাহিনীকে আরো শক্তিশালী করতে ৫টি ম্যামথ নাভাল সাপোর্ট জাহাজ তৈরি করবে হিন্দুস্তান শিপইয়ার্ড লিমিটেড (এইচএসএল)। এই জাহাজ তৈরির প্রযুক্তি আসবে তুরস্ক থেকে। সোমবার এই প্রযুক্তি সরবরাহের বিষয়টি নিশ্চিত করা হয় উভয় পক্ষ থেকে। এ খবর দিয়েছে তুরস্কের গণমাধ্যম ডেইলি সাবাহ।
এদিকে ভারতীয় গণমাধ্যম হিন্দুস্তান টাইমস জানিয়েছে, নৌবাহিনীকে আধুনিক করে তুলতে নেয়া এই প্রকল্পে ব্যয় হবে ১.৫ বিলিয়ন থেকে ২ বিলিয়ন ডলার। এরমধ্যে রয়েছে তুরস্কের আনাদলু শিপইয়ার্ড থেকে প্রযুক্তি আমদানি। গত বছর তুরস্কের সঙ্গে এ নিয়ে চুক্তি হয়েছিল। আগামী ৪ বছরের মধ্যেই প্রথম জাহাজটি সার্ভিসে আসবে বলে আশা করা হচ্ছে।
এরপর প্রতি ১০ বা ১২ মাসে একটি করে জাহাজ তৈরি শেষ হবে। জাহাজটি হবে ২৩০ মিটার দীর্ঘ এবং ওজন হবে ৪৫ হাজার টন। এই জাহাজ যুদ্ধ জাহাজের জন্য তেল ও রসদ সরবরাহে ব্যবহৃত হয়।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর