× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৩ এপ্রিল ২০২১, মঙ্গলবার

মঙ্গলে রহস্যের ঝড়

অনলাইন

নিজস্ব সংবাদদাতা
(১ মাস আগে) ফেব্রুয়ারি ২৭, ২০২১, শনিবার, ১:০০ অপরাহ্ন

মঙ্গলের লাল মাটিতে নিজের কাজ করে চলেছে রোভার। উঠে আসছে একের পর এক রহস্য। মঙ্গলের মাটিতে প্রাণের সঞ্চার কোনোদিন ছিল কিনা তা নিয়ে এবার শুরু হয়েছে গবেষনা। এনডিটিভি সূত্র খবর, মহাকাশ গবেষকরা মনে করছেন রোভার যদি সঠিকভাবে নিজের কাজ করতে পারে তবে লাল গ্রহের বহু অজানা তথ্য মিলবে। তবে মজার কথা হল মঙ্গলের মাটির গড় তাপমাত্রা যেখানে মাইনাস ৮০ ডিগ্রির কাছে সেখানে প্রাণের কথা চিন্তাভাবনা করা বাতুলতার সমান। প্রতিদিন এখানে তাপমাত্রার হেরফের ঘটে প্রায় ১৫০ ডিগ্রির কাছে। এমন একটি স্থানে প্রাণ রয়েছে  চিন্তা করা যায়না। তবে বিজ্ঞানীরা মনে করছেন একটি অদ্ভুত ঝড় মঙ্গলের বায়ুমণ্ডলে রয়েছে।
কোথা থেকে এল এই ঝড়। নাসা মনে করছে বায়ুর অস্তিত্ব যদি না থাকে তাহলে এই ঝড় থাকা সম্ভব ছিল না। অরবিট এখন দেখছে মঙ্গলে প্রচন্ড কার্বন ডাই অক্সাইডের মধ্যে কিভাবে সে কাজ করবে। এই কার্বনকে সে এবার পরিবর্তন করে অক্সিজেন তৈরি করতে পারবে কিনা তা নিয়ে চলছে তার কাজ। রোভারকে সঠিকভাবে পরিচালনা করা এখন সবথেকে বড় চ্যালেঞ্জ নাসার কাছে। মঙ্গলের মাটি অসমান হওয়ার কারনে রোভারের যেন কোনো ক্ষতি না হয় সেদিকটিও নজরে রয়েছে তাদের। মঙ্গলের আবহাওয়া নিয়ে রোভারের পাঠানো তথ্য সঠিকভাবে যত্ন করে রেখে দেয়া হয়েছে। এগুলি আগামীদিনে অনেক নতুন তথ্য নিয়ে আসবে বলে মনে করেন মহাকাশ বিজ্ঞানীরা। মঙ্গলের বুকে এই ধুলোর ঝড় থেকে বেশকিছু তথ্য সংগ্রহ করেছে নাসা। তবে কিভাবে এবং কোথা থেকে মঙ্গলের এই ঝড় তা নিয়ে এখন ধন্ধে মহাকাশ বিজ্ঞানীরা।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর