× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৩ এপ্রিল ২০২১, মঙ্গলবার

মিয়ানমারের ওপর অবরোধের আহ্বান বাংলাদেশের

শেষের পাতা

কূটনৈতিক রিপোর্টার
২৮ ফেব্রুয়ারি ২০২১, রবিবার

রোহিঙ্গা প্রত্যাবাসন নিশ্চিতে মিয়ানমারের ওপর যুক্তরাষ্ট্রসহ বিশ্বের প্রভাবশালী রাষ্ট্রগুলোর রাজনৈতিক ও অর্থনৈতিক অবরোধ আরোপের আহ্বান জানিয়েছে বাংলাদেশ। ওয়াশিংটন সফররত পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন গত শুক্রবার বিভিন্ন অনুষ্ঠানে ও বৈঠকে এ আহ্বান জানান। মার্কিন থিঙ্কট্যাঙ্ক নিউলাইন্স ইনস্টিটিউটে রোহিঙ্গা বিষয়ক এক আলোচনা সভায় রোহিঙ্গা সমস্যার টেকসই সমাধানের জন্য নতুন বাইডেন প্রশাসনকে দ্বিপক্ষীয় ও
বহুপক্ষীয়ভাবে নেতৃস্থানীয় ভূমিকা নেয়ার জন্য মন্ত্রী অনুরোধ করেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তি মতে, অনুষ্ঠানের প্রশ্নোত্তর পর্বে কোভিড-১৯ পরিস্থিতিতে রোহিঙ্গাদের মঙ্গলের জন্য সরকার কি কি পদক্ষেপ নিয়েছে সে বিষয়ে মন্ত্রী বিস্তারিত জানান। এছাড়া ভাসানচরে রোহিঙ্গাদের স্থানান্তরের বিষয়েও ব্যাখ্যা দেন একে আবদুল মোমেন। মার্কিন প্রশাসনকে রোহিঙ্গা বিষয়ক একটি বিশেষ দূত নিয়োগ দেয়ার আহ্বান জানিয়ে মোমেন বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে এ বিষয়ে আরো ঘনিষ্ঠভাবে কাজ করার আশা করে বাংলাদেশ। এরপরে কাউন্সিল অন ফরেন রিলেশন্সে এক ভার্চ্যুয়াল বৈঠকে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নতির বিষয়ে আলোচনা করেন পররাষ্ট্রমন্ত্রী।
কোভিড পরিস্থিতি বাংলাদেশ কীভাবে সামাল দিচ্ছে সে বিষয়ে আলোকপাত করেন তিনি। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থোনি ব্লিনকেনের সঙ্গে সম্প্রতি টেলিফোন আলাপের প্রসঙ্গ টেনে তিনি দুই দেশের বর্তমান ঘনিষ্ঠ সম্পর্কের বিষয়ে সন্তোষ প্রকাশ করেন এবং আশা করেন সম্পর্কটি স্ট্র্যাটেজিক স্তরে উন্নতি করা সম্ভব হবে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Alayer Khan
২৮ ফেব্রুয়ারি ২০২১, রবিবার, ৪:২৬

আমাদের সরকারের উচিত মিয়ানমার সামরিক বাহিনীর বিরুদ্ধে বর বর কতা না বলে ওদের সাথে চিনকে নিয়ে ভাল সম্পর্ক করে রুহিংগা ফেরত পাঠানো এখনি ভালো সময়।

অন্যান্য খবর