× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১২ এপ্রিল ২০২১, সোমবার

পঞ্চম ধাপে ২৯ পৌরসভায় ভোটগ্রহণ শুরু

অনলাইন

অনলাইন ডেস্ক
(১ মাস আগে) ফেব্রুয়ারি ২৮, ২০২১, রবিবার, ৯:১৯ পূর্বাহ্ন

পঞ্চম ধাপে বিভিন্ন জেলার ২৯টি পৌরসভায় ইভিএমে ভোটগ্রহণ শুরু হয়েছে। আজ সকাল ৮টায় এ ভোটগ্রহণ শুরু হয়ে চলবে টানা বিকাল ৪টা পর্যন্ত। এ উপলক্ষ্যে নির্বাচনী এলাকায় পুলিশ, র‌্যাব, কোস্টগার্ড ও বিজিবির বাড়তি সদস্য মাঠে রয়েছেন। এই নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন একশ জন। তাদের মধ্যে ১৪টি পৌরসভায় ২২ জন স্বতন্ত্র প্রার্থী মাঠে রয়েছেন। তাদের বেশির ভাগই আওয়ামী লীগ-বিএনপির বিদ্রোহী প্রার্থী। এ ধাপের ১৪ পৌরসভা নির্বাচনে সহিংসতার আশঙ্কায় নির্দিষ্ট সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর চেয়েও বাড়তি সদস্য মোতায়েন করা হয়েছে। এই ১৩টির মধ্যে আটটিতেই স্বতন্ত্র প্রার্থী রয়েছেন।
আজ চার উপজেলা চেয়ারম্যান এবং ১৩টি ইউনিয়ন পরিষদের বিভিন্ন পদেও উপনির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। সংশ্লিষ্ট সূত্রগুলো এসব তথ্য জানিয়েছে। তবে নির্বাচন ঘিরে বড় ধরনের সহিংসতার আশঙ্কা নেই বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার কবিতা খানম।
যেসব পৌরসভায় ভোটগ্রহণ চলছে সেগুলো হলোÑ চট্টগ্রামের মিরসরাই, বারইয়ারহাট ও রাঙ্গুনিয়া; লক্ষ্মীপুরের রায়পুর, চাঁপাইনবাবগঞ্জের নাচোল, হবিগঞ্জ সদর, জামালপুর সদর, মাদারগঞ্জ ও ইসলামপুর; রাজশাহীর দুর্গাপুর ও চারঘাট; বগুড়া সদর, মানিকগঞ্জের সিঙ্গাইর, কিশোরগঞ্জের ভৈরব, ভোলার সদর ও চরফ্যাশন; চাঁদপুরের শাহরাস্তি ও মতলব; যশোরের কেশবপুর, নীলফামারীর সৈয়দপুর, মাদারীপুর সদর ও শিবচর; রংপুরের হারাগাছ, ব্রাহ্মণবাড়িয়া সদর, ঝিনাইদহের কালীগঞ্জ ও মহেশপুর; জয়পুরহাট সদর, ময়মনসিংহের নান্দাইল ও গাজীপুরের কালীগঞ্জ ।
ইসি সূত্র জানায়, পঞ্চম ধাপে ৩১ পৌরসভায় ১৯ জানুয়ারি তফসিল ঘোষণা করা হয়। পরে অন্য ধাপ থেকে এ ধাপে যুক্ত হয় সৈয়দপুর পৌরসভা। অপরদিকে উচ্চ আদালতের রায়ের কারণে যশোর পৌরসভার ভোট স্থগিত করা হয়। চট্টগ্রামের রাউজান পৌরসভায় মেয়র ও কাউন্সিলরসহ সব পদে প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় পান।
ভোটগ্রহণের আগ মুহূর্তে জামালপুরের দেওয়ানগঞ্জ পৌরসভার নির্বাচন অনর্দিষ্টকালের জন্য স্থগিত করেছে নির্বাচন কমিশন। সব মিলিয়ে ২৯টি পৌরসভায় আজ ভোট হচ্ছে। সবকটি পৌরসভায় ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করে ভোট নেওয়া হচ্ছে। তবে উপজেলা পরিষদের ভোট কাগজের ব্যালটে নেওয়া হচ্ছে।
একই দিন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ৩১ নম্বর ওয়ার্ড, ঝিনাইদহের শৌলকুপা পৌরসভার ৮ নম্বর ওয়ার্ড, পিরোজপুরের স্বরূপকাঠি পৌরসভার ৮ নম্বর ওয়ার্ড এবং সিরাজগঞ্জ পৌরসভার ৬ নম্বর ওয়ার্ডের সাধারণ কাউন্সিলর পদে ভোট হচ্ছে। চতুর্থ ধাপে স্থগিত হওয়া নরসিংদীর চারটি, শরীয়তপুরের দুটি ও সোনাইমুড়ির একটি কেন্দ্রে ভোট হচ্ছে আজ।
সূত্র আরও জানিয়েছে, পঞ্চম ধাপের ২৯ পৌরসভায় মেয়র পদে একশ জন, সাধারণ ওয়ার্ডে এক হাজার ২৭০ জন এবং সংরক্ষিত ওয়ার্ডে ৩৪২ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এসব পৌরসভায় ৬২৫টি ভোটকেন্দ্র ও চার হাজার ২২৯টি ভোটকক্ষ রয়েছে। ভোটার রয়েছেন ১৩ লাখ ৮৪ হাজার ১৬৫ জন, যাদের মধ্যে পুরুষ ৬ লাখ ৯৩ হাজার ৯০ জন এবং নারী ৭ লাখ ১১ হাজার ৮৫০ জন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর