× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৯ এপ্রিল ২০২১, সোমবার

মৃত্যু ৬০ হাজার ছাড়ানোর পর চীনা ভ্যাকসিন পেলো ইরান

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) ফেব্রুয়ারি ২৮, ২০২১, রবিবার, ৪:৫৬ অপরাহ্ন

চীনের সিনোফার্মের ২ লাখ ৫০ হাজার ডোজ করোনাভাইরাসের ভ্যাকসিন পেয়েছে ইরান। এটি চীন সরকারের পক্ষ থেকে ইরানকে বিনামূল্যে অনুদান হিসেবে পাঠানো হয়েছে। রোববার এই ভ্যাকসিন তেহরান এসে পৌঁছায়। এদিনই ইরানে করোনাভাইরাসে মৃতের সংখ্যা ৬০ হাজার ছুঁয়েছে। এছাড়া, এখন পর্যন্ত সেখানে ১৬ লাখেরও বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। এ খবর দিয়েছে আল-জাজিরা।

এর আগে অবশ্য রাশিয়ার স্পুটনিক-৫ ভ্যাকসিন আসে ইরানে। এটি প্রদান করা হয় দেশটির স্বাস্থ্যকর্মীদের। তবে চীনের ভ্যাকসিন দিয়েই দেশব্যাপী ভ্যাকসিন কার্যক্রম চালু হতে যাচ্ছে।
এছাড়া ভারতীয় কো¤পানি ভারত বায়োটেকের ভ্যাকসিন আমদানির বিষয়েও পরিকল্পনা চলছে। ইরানের এন্টি-করোনাভাইরাস টাস্ক ফোর্সের মুখপাত্র আলিরেজা রাইজি বলেন, আগামী ২০ মার্চ ১৩ লাখ ইরানিকে ভ্যাকসিনের প্রথম ডোজ দেয়ার কার্যক্রম চালু করবে তারা। যা শেষ হতে এক মাস সময় লাগবে।

এদিকে বিশ্বব্যাংকের কোভ্যাক্স প্রগ্রামের অধীনে ৪.২ মিলিয়ন ডোজ অক্সফোর্ডের ভ্যাকসিনও পাবে ইরান। এটি কবে নাগাদ পাওয়া যাবে তা নিশ্চিত নয়।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর