× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ২১ এপ্রিল ২০২১, বুধবার

ওয়ালটনের ইউরোপীয়ান স্ট্যান্ডার্ড এসিতে ঘন্টায় বিদ্যুৎ খরচ মাত্র ২.৮৮ টাকা

দেশ বিদেশ

অর্থনৈতিক রিপোর্টার
২৮ ফেব্রুয়ারি ২০২১, রবিবার

নিয়মিত গবেষণা ও উন্নয়ণে একের পর এক অত্যাধুনিক প্রযুক্তি ও ফিচারের পণ্য উৎপাদন করছে ওয়ালটন। এরই ধারাবাহিকতায় এবার ইউরোপীয় স্ট্যান্ডার্ডের নতুন মডেলের স্পিøট এয়ার কন্ডিশনার বাজারে ছাড়লো বাংলাদেশি এই সুপারব্র্যান্ড। ইনভার্না সিরিজের সুপারসেভার মডেলের ওই এসিতে ব্যবহৃত হয়েছে ব্যাপক বিদ্যুৎ সাশ্রয়ী ইনভার্টার প্রযুক্তি। আছে আয়োনাইজার, এন্টিভাইরাল ও ডাস্ট ফিল্টার এবং ফ্রস্ট ক্লিনসহ অত্যাধুনিক সব সুবিধা। ওয়ালটনের নতুন ওই এসি ব্যবহারে ঘন্টায় বিদ্যুৎ খরচ পড়ছে মাত্র ২.৮৮ টাকা।

ওয়ালটন এসির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) তানভীর রহমান বলেন, এয়ার কন্ডিশনারের দেশীয় ক্রেতাদের প্রধান দুশ্চিন্তা থাকে বিদ্যুৎ খরচ ও দীর্ঘস্থায়িত্ব নিয়ে। অপরদিকে ইউরোপের ক্রেতাদের প্রধান চাহিদা বিদ্যুৎ সাশ্রয়ী ও পরিবেশবান্ধব পণ্যের। এরই প্রেক্ষিতে প্রোডাক্ট ডিজাইন ও গবেষণায় ৩২ বছরের অভিজ্ঞতাসম্পন্ন স্বনামধন্য ইতালীয় প্রকৌশলী দারিও তানফগ্লিও-এর অধীনে ইতালিতে এই এসির ডিজাইন ও ডেভেলপ করা হয়েছে। যে কারণে এর নাম দেয়া হয়েছে ‘ইনভার্না’।
এটি একটি ইতালীয় শব্দ। এর অর্থ ‘উইন্টার’ বা ‘শীতকাল’। এটি বিশেষভাবে ইউরোপীয় স্ট্যান্ডার্ড অনুযায়ী ইউরোপ মার্কেটের উপযোগী করে তৈরি। ওয়ালটনের প্যাটেন্টকৃত ইউরোপে রপ্তানিযোগ্য এ মডেলটি বাংলাদেশী ক্রেতাদের জন্যও বাংলাদেশের পরিবেশ ও আবহাওয়া অনুযায়ী বাজারজাত করা হচ্ছে।

জানা গেছে, ইনভার্না সিরিজের সুপারসেভার মডেলের ওই এসি দেশের সবচেয়ে বিদ্যুৎ সাশ্রয়ী শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) পরীক্ষায় দেখা গেছে ইকো মুডে এক টনের ইনভার্না (সুপারসেভার) এসি ব্যবহারে প্রতি ঘন্টায় বিদ্যুৎ বিল আসে মাত্র ২ টাকা ৮৮ পয়সা।

ওয়ালটন এসির চিফ অপারেটিং অফিসার (সিওও) প্রকৌশলী সন্দীপ বিশ্বাস জানান, নতুন মডেলের ইনভার্না এসি ১, ১.৫ এবং ২ টন মডেল পাওয়া যাচ্ছে। মডেলভেদে দাম ৪৯,৯০০ টাকা থেকে ৭৭,৪০০ টাকার মধ্যে। এতে আছে স্মার্ট কন্ট্রোল ফিচার। অর্থাৎ আইওটি বেইজড ওই এসি ইন্টারনেটের মাধ্যমে বিশ্বের যেকোনো প্রান্ত থেকে নিয়ন্ত্রণ করা যায়। এরফলে মোবাইলে মাধ্যমে অন/অফ করার পাশাপাশি এসিতে প্রতিদিন বা মাসিক বিদ্যুৎ বিল কত আসছে? ভোল্টেজ লো না হাই? কম্প্রেসর ওভারলোডে চলছে কী না? এসব তথ্য সহজেই মনিটর করার সুযোগ রয়েছে।

কর্তৃপক্ষ জানায়, ওয়ালটন এসি আইএসও-১৭০২৫ অনুসারে বাংলাদেশ অ্যাক্রেডিটেশন বোর্ড কর্তৃক স্বীকৃত আন্তর্জাতিকমানের টেস্টিং ল্যাব নাসদাত-ইউটিএস থেকে মান নিয়ন্ত্রণ সনদ পাওয়ার পরে বাজারজাত করা হয়। তাই এসিতে এক বছরের রিপ্লেসমেন্টের পাশাপাশি ইনভার্টার এসির কম্প্রেসরে ১০ বছর পর্যন্ত গ্যারান্টি সুবিধা দিচ্ছে ওয়ালটন। আন্তর্জাতিকমানের এসি ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশে রপ্তানি হচ্ছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর