× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১২ এপ্রিল ২০২১, সোমবার

মনু নদীর পানি দিয়ে ভরপুর থাকবে কোদালিছড়া

বাংলারজমিন

স্টাফ রিপোর্টার, মৌলভীবাজার থেকে
২ মার্চ ২০২১, মঙ্গলবার

কৃষি ও মৎস্য সম্পদের উন্নয়নে শুষ্ক মৌসুমে মনু নদীর পানি শহরের ভেতর দিয়ে কোদালিছড়া-হাইল হাওড় গোপলা নদী হয়ে কুশিয়ারা অববাহিকা পর্যন্ত যাবে। এ বিষয়ে ইতিমধ্যে কারিগরি কমিটি গঠন করা হয়েছে। পানি সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ার গতকাল দুপুরে মৌলভীবাজার মনু ব্যারেজ এলাকা পরিদর্শনকালে এসব কথা জানান। এ সময় তিনি বলেন, সম্প্রতি সদর উপজেলার গিয়াসনগর ইউনিয়নের ভূজবল অফিস বাজার এলাকা থেকে সিকরাইল পর্যন্ত সাড়ে ৪ কিলোমিটার কোদালিছড়া খালের খনন কাজ চলছে। ১ কোটি ৪ লাখ টাকা ব্যয়ে এ খাল পুনঃখনন করা হচ্ছে। কোদালিছড়ার পানি প্রবাহ ১২ মাস ঠিক রাখতে এবং ছড়ার দুই পাশের কৃষি জমির যথাযথ ব্যবহার নিশ্চিত করতে ছড়ার নিচের অবশিষ্ট ৯ কিলোমিটারও খনন করা হবে। এ সময় আরো উপস্থিত ছিলেন পানি উন্নয়ন বোর্ড মৌলভীবাজার অফিসের তত্ত্বাবধায়ক প্রকৌশলী প্রকাশ কৃষ্ণ সরকার ও নির্বাহী প্রকৌশলী মুহাম্মদ আক্তারুজ্জামানসহ অন্য কর্মকর্তারা। নির্বাহী প্রকৌশলী মুহাম্মদ আক্তারুজ্জামান জানান, এর আগে কবির বিন আনোয়ার মৌলভীবাজারের বড়লেখা উপজেলায় হাকালুকি হাওর ও পাখি বাড়ি পরিদর্শন করেছেন।
হাওর এলাকার প্রাকৃতিক ভারসাম্য রক্ষা, পাখির নিরাপদ আবাসস্থল ও মৎস্য সম্পদের উন্নয়নে ভরাট বিল এবং সংযোগ খাল খননসহ বনায়নের নির্দেশ দিয়েছেন পানি সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব।

 

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর