× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১২ এপ্রিল ২০২১, সোমবার

ভ্যাকসিনের নিবন্ধন ছাড়িয়েছে ৪৪ লাখ

প্রথম পাতা

স্টাফ রিপোর্টার
২ মার্চ ২০২১, মঙ্গলবার

দেশে হঠাৎ করে করোনা শনাক্ত বেড়েছে। গত ২৪ ঘণ্টায় করোনায় নতুন করে শনাক্ত হয়েছেন ৫৮৫ জন। এখন পর্যন্ত করোনা রোগী শনাক্ত হলেন মোট ৫ লাখ ৪৬ হাজার ৮০১ জন। গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে ৮ জনের মৃত্যু হয়েছে। সরকারি হিসাবে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মারা গেলেন ৮ হাজার ৪১৬ জন। একই সময়ে করোনা থেকে সুস্থ হয়েছেন ৮৭৩ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৪ লাখ ৯৭ হাজার ৭৯৭ জন। গতকাল স্বাস্থ্য অধিদপ্তরের করোনা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।
এতে আরো জানানো হয়, গত ২৪ ঘণ্টায় করোনায় রোগী শনাক্তের হার ৪ দশমিক ৩১ শতাংশ।
এখন পর্যন্ত শনাক্তের হার ১৩ দশমিক ৪৮ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯১ দশমিক শূন্য ৪ শতাংশ। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৫৪ শতাংশ। গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ১৩ হাজার ৭৪৮টি। করোনার নমুনা পরীক্ষা হয়েছে ১৩ হাজার ৫৭০টি। এখন পর্যন্ত দেশে করোনার মোট নমুনা পরীক্ষা হয়েছে ৪০ লাখ ৫৭ হাজার ৫৯৭টি। গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৮ জনের মধ্যে পুরুষ ৪ জন আর নারী ৪ জন। এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে পুরুষ মারা গেছেন ৬ হাজার ৩৬৩ জন এবং নারী ২ হাজার ৫৩ জন। যা শতকরা হিসাবে পুরুষ ৭৫ দশমিক ৬১ শতাংশ এবং নারী ২৪ দশমিক ৩৯ শতাংশ। বয়স বিবেচনায় ৬০ বছরের উপরে রয়েছেন ৩ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে আছেন ৩ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে আছেন ২ জন। বিভাগভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, ঢাকা বিভাগে আছেন ৪ জন, চট্টগ্রাম বিভাগে ৪ জন। সবাই হাসপাতালে মারা গেছেন। গত ২৪ ঘণ্টায় নতুন করে কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন ৩২২ জন, আর ছাড়া পেয়েছেন ৩২৫ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন ৬ লাখ ২৮ হাজার ৫৬৪ জন, ছাড়া পেয়েছেন মোট ৫ লাখ ৯৬ হাজার ৯৩৪ জন। বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ৩১ হাজার ৬৩০ জন। গত ২৪ ঘণ্টায় নতুন করে আইসোলেশনে যুক্ত হয়েছেন ৭১ জন, ছাড়া পেয়েছেন ১২৩ জন। এখন পর্যন্ত আইসোলেশনে যুক্ত হয়েছেন ১ লাখ ৫৮৫ জন, ছাড়া পেয়েছেন ৯০ হাজার ৯৩৪ জন। এখন আইসোলেশনে আছেন ৯ হাজার ৬৫১ জন।
টিকা গ্রহীতা কমছে: দেশে প্রতিদিনই টিকা গ্রহণকারীর সংখ্যা কমছে। গত কয়েকদিন ধরে টিকা গ্রহণকারী ও নিবন্ধনের সংখ্যা নিম্নমুখী। সারা দেশে গণটিকাদান কর্মসূচি শুরুর ১৯তম দিনে গতকাল ভ্যাকসিন নিয়েছেন ১ লাখ ১৬ হাজার ৩০০ জন। যা আগের দিনের চেয়ে প্রায় সাড়ে ৯ হাজার কম। এর মধ্যে ঢাকায় নিয়েছেন ২৪ হাজার ২০৫ জন। এ পর্যন্ত টিকা নিয়েছেন ৩২ লাখ ২৬ হাজার ৮২৫ জন। এর মধ্যে পুরুষ ২০ লাখ ৮১ হাজার ৮১৬ জন এবং নারী ১১ লাখ ৪৫ হাজার ৯ জন। টিকা নেয়ার পর সামান্য পার্শ্বপ্রতিক্রিয়া হয়েছে মোট ৭৫৪ জনের। অন্যদিকে গতকাল বিকাল সাড়ে ৫টা পর্যন্ত টিকা নিতে অনলাইনে মোট নিবন্ধন করেছেন ৪৪ লাখ ১৩ হাজার ৮৯২ জন।
স্বাস্থ্য অধিদপ্তরের এমআইএস’র গতকালের পরিসংখ্যান থেকে জানা যায়, ঢাকা মহানগর ব্যতীত ঢাকা বিভাগের জেলাগুলোতে টিকা নিয়েছেন ১৮ হাজার ৯৪৪ জন, ময়মনসিংহ বিভাগে ৩ হাজার ৯০৪ জন, চট্টগ্রাম বিভাগে ২২ হাজার ৭৯৬ জন, রাজশাহী বিভাগে ১১ হাজার ৪৭১ জন, রংপুর বিভাগে ৯ হাজার ১৯৬ জন, খুলনা বিভাগে ১৬ হাজার ৩৫০ জন, বরিশাল বিভাগে ৪ হাজার ৪৫৯ জন এবং সিলেট বিভাগে টিকা নিয়েছেন ৪ হাজার ৯৭৫ জন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর