× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৯ এপ্রিল ২০২১, সোমবার

নিজেদের টিকা নিতে আগ্রহী নন দুই-তৃতীয়াংশ রাশিয়ান

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) মার্চ ২, ২০২১, মঙ্গলবার, ২:৪৫ অপরাহ্ন

প্রায় দুই-তৃতীয়াংশ নাগরিক রাশিয়ার তৈরি স্পুটনিক ৫ টিকা নিতে রাজি নন। আবার দেশটির একই  সংখ্যক মানুষ বিশ্বাস করেন, নতুন করোনা ভাইরাস কৃত্রিমভাবে জীবাণু অস্ত্র হিসেবে সৃষ্টি করা হয়েছে। একটি নিরপেক্ষ জরিপে এসব তথ্য মিলেছে। লেভাদা সেন্টার এই জরিপ করেছে গত মাসে। তাতে দেখা গেছে, রাশিয়া নিজেরা করোনা ভাইরাসের টিকা স্পুটনিক ৫ তৈরি করেছে। কিন্তু সেখানকার শতকরা প্রায় ৬২ ভাগ মানুষ এই টিকা নিতে আগ্রহী নন। এর মধ্যে সবচেয়ে বেশি মানুষ হচ্ছেন ১৮ থেকে ২৪ বছর বয়সী। জরিপে অংশগ্রহণকারীদের বেশির ভাগই পার্শ্বপ্রতিক্রিয়ার কথা উল্লেখ করেছেন।
তারা বলেছেন জ্বর, অবসন্নতা সহ নানা রকম পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে এই টিকা নিতে আগ্রহী নন। বার্তা সংস্থা রয়টার্স এ খবর দিয়েছে। দেশটির ৫০টি অঞ্চলের ১৬০১ জন মানুষের ওপর জরিপ চালানো হয়। এর মধ্যে শতকরা প্রায় ৬৪ ভাগ মানুষ মনে করেন করোনা ভাইরাসকে জীবাণু অস্ত্র হিসেবে তৈরি করা হয়েছে। উল্লেখ্য, করোনা ভাইরাসকে উচ্চমাত্রায় রাজনীতিকীকরণ করা হয়েছে। তবে বেশির ভাগ ভাইরাস বিশেষজ্ঞ এবং সংক্রামক রোগ বিশেষজ্ঞ মনে করেন, এই ভাইরাস প্রাকৃতিক উপায়ে বিবর্তিত হয়েছে। অনেকে বলেছেন, বাদুর থেকে এই ভাইরাস এসে থাকতে পারে। আবার কেউ কেউ মনে করেন অন্য প্রাণি থেকে প্রথমে মানুষে সংক্রমিত হয়ে এসেছে এই ভাইরাস। তারপর তা ছড়িয়ে পড়েছে। ওদিকে এই ভাইরাসকে জীবাণু অস্ত্র হিসেবে মনে করেন যেসব রাশিয়ান তাদের বয়স ৪০ থেকে ৫৪ বছরের মধ্যে। এই বয়সীদের মধ্যে শতকরা ৭১ ভাগ এমনটাই মনে করেন। অন্যদিকে শতকরা মাত্র ২৩ ভাগ মনে করেন, এই ভাইরাস এসেছে প্রাকৃতিকভাবে । করোনা ভাইরাসে রাশিয়ায় আক্রান্ত হয়েছেন প্রায় ৪৩ লাখ মানুষ। তবে তারা এ পর্যন্ত তিনটি টিকা অনুমোদন দিয়েছে। ডিসেম্বরেই তারা স্পুটনিক ৫ টিকা প্রয়োগ শুরু করে ১৪ কোটি ৫০ লাখ জনসংখ্যা অধ্যুষিত দেশে। ১০ই ফেব্রুয়ারি দেশটির স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাশকো বলেছেন, এরই মধ্যে কমপক্ষে ২০ লাখ রাশিয়ানকে স্পুটনিক ৫ এর প্রথম ডোজ টিকা দেয়া হয়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর