× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১২ এপ্রিল ২০২১, সোমবার

সংশোধিত এডিপির বরাদ্দ কমলো সাড়ে ৭ হাজার কোটি টাকা

অনলাইন

স্টাফ রিপোর্টার
(১ মাস আগে) মার্চ ২, ২০২১, মঙ্গলবার, ৬:১৭ অপরাহ্ন
ফাইল ছবি

সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) বরাদ্দ ৩ দশমিক ২৬ শতাংশ কমানো হয়েছে। মূল এডিপির বরাদ্দ ছিল দুই লাখ ৫ হাজার ১৪৪ কোটি ৭৯ লাখ টাকা। সেখান থেকে ৭ হাজার ৫০১ কোটি ৭৯ লাখ টাকা কমিয়ে এক লাখ ৯৭ হাজার ৬৪৩ কোটি টাকা নির্ধারণ করা হয়েছে। মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় অর্থনৈতিক পরিষদের (একনেক) সভায় এই সংশোধিত এডিপির অনুমোদন দেয়া হয়েছে।

সভায় এডিপির সরকারের নিজস্ব অর্থে বাস্তবায়ন অংশ সংশোধনের ক্ষেত্রে প্রায় একই রাখা হয়েছে, যার পরিমাণ এক লাখ ৩৪ হাজার ৬৪৩ কোটি টাকা। আর বিদেশি ঋণে বাস্তবায়ন করা অংশ ১০ দশমিক ৬৪ শতাংশ কমিয়ে ৬৩ হাজার কোটি টাকা করা হয়েছে। এর আগে এডিপিতে বৈদিশিক অর্থের পরিমাণ ছিল ৭০ হাজার ৫০২ কোটি টাকা।

উল্লেখ্য, বিদেশি অর্থ অনেক কম সুদে ধার করা হয়। তবে নিজস্ব অর্থে বাস্তবায়ন করা এডিপির বড় অংশ দেশের ব্যাংক বা সঞ্চয়পত্রের মাধ্যমে ধার করা হয়। যার সুদে হার অনেক বেশি।
তবে সংশোধনের সময় মন্ত্রণালয়গুলো বিদেশি অর্থের তুলনায় নিজস্ব অর্থ না কমাতে বেশি আগ্রহী থাকে।

সেক্টর ভিত্তিক এডিপিতে সবচেয়ে বেশি বরাদ্দ দেয়া হয়েছে পরিবাহন খাতে। সেখানে বরাদ্দ ৪৯ হাজার ২১৩ কোটি টাকা। এরপর রয়েছে ভৌতপরিকল্পনা, পানিসরবরাহ ও গৃহায়ন খাতে ২৬ হাজার ৪৯২ কোটি টাকা; শিক্ষা ও ধর্ম খাতে ২৪ হাজার ৫৭২ কোটি টাকা, বিদ্যুৎ খাতে ২১ হাজার ৯৪৫ কোটি টাকা; পল্লিউন্নয়ন ও প্রতিষ্ঠান খাতে ১৮ হাজার ২৯০ কোটি টাকা; স্বাস্থ্য খাতে ১৪ হাজার ৯২২ কোটি টাকা এবং কৃষি খাতে সাত হাজার ৭৩৪ কোটি টাকা। সব মিলিয়ে ১৭টি খাতে বরাদ্দ দেয়া হয়েছে।
 

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর