× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ২১ এপ্রিল ২০২১, বুধবার

করোনার আরো ভয়াবহ ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ছে ব্রাজিলে

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) মার্চ ২, ২০২১, মঙ্গলবার, ৮:০৬ অপরাহ্ন

প্রথম থেকেই আমাজন অঞ্চলে করোনাভাইরাসের ব্যাপক সংক্রমণ দেখা গেছে। এরইমধ্যে ব্রাজিলের মানাউসে সংক্রমণের দ্বিতীয় ঢেউ আঘাত হানে গত ডিসেম্বর ও জানুয়ারি মাসে। মানাউস থেকে পাওয়া করোনার জিনোম সিকুয়েন্স বিশ্লেষণ করে দেখা যায়, এখানে করোনাভাইরাসের নতুন একটি ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়েছে। ফলে সৃষ্টি হয়েছে নতুন উদ্বেগের। পরিসংখ্যান বলছে, গত বছরের নভেম্বর থেকেই মানাউসে এই ভ্যারিয়েন্টটি ছড়াচ্ছে। এখন পর্যন্ত বিশ্বের প্রায় ২০টি দেশে এই ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে।

গবেষকরা এখন পর্যন্ত নতুন ভ্যারিয়েন্টের ১৭টি মিউটেশন শনাক্ত করেছেন। এটি বর্তমানে ব্রাজিলেই দ্রুত সংক্রমিত হচ্ছে।
এটি করোনার অন্য যে কোনো ভ্যারিয়েন্ট থেকে বেশি সংক্রামক। এটি সাধারণ করোনা থেকে ১.৪-২.২ গুন বেশি দ্রুত সংক্রমিত হয়। প্রথম এই ভ্যারিয়েন্ট শনাক্ত হয় ৬ই ডিসেম্বর। তবে এটি আগে থেকেই ছড়াচ্ছিল তার নিশ্চিত প্রমাণ পেয়েছে বিজ্ঞানীরা। তারা বলছেন, এই ভ্যারিয়েন্টে মৃত্যুর শঙ্কা সাধারণ করোনার থেকে ১.১-১.৮ গুন।
এদিকে, নতুন ভারিয়েন্টের কারণে মানাউসের স্বাস্থ্য ব্যবস্থা ভেঙ্গে পড়েছে। তাই সেখানে সঠিকভাবে সকল কেস বিশ্লেষণ করা যাচ্ছে না। এছাড়া, করোনার প্রচলিত ভ্যাকসিনগুলো নতুন এই ভ্যারিয়েন্টের বিরুদ্ধে কার্যকরি কিনা সে বিষয়েও কোনো নিশ্চিত প্রমাণ পাননি বিজ্ঞানীরা।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর