× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৭ এপ্রিল ২০২১, শনিবার

পর্যায়ক্রমে করপোরেট কর হার কমানোর প্রস্তাব ডিসিসিআই'র

অনলাইন

অর্থনৈতিক রিপোর্টার
(১ মাস আগে) মার্চ ৩, ২০২১, বুধবার, ৮:০৫ অপরাহ্ন

নতুন জাতীয় বাজেট ২০২১-২০২২ অর্থবছর থেকে পরবর্তী ৪ অর্থবছরে পর্যায়ক্রমে করপোরেট কর হার আড়াই থেকে সাড়ে ৭ শতাংশ পর্যন্ত কমানোর প্রস্তাব করেছে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)।

বুধবার জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে প্রাক-বাজেট আলোচনায় অংশ নিয়ে ডিসিসিআই সভাপতি রিজওয়ান রাহমান এই প্রস্তাব করেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

এ সময় ঢাকা চেম্বার আয়কর, ভ্যাট ও শুল্ক সংক্রান্ত ৩৭টি সুনির্দিষ্ট প্রস্তাবনা এনবিআর চেয়ারম্যানের নিকট জমা দিয়েছে।

আয়কর সংক্রান্ত প্রস্তাবে ঢাকা চেম্বার দাবি করেছে, গবেষণায় দেখা যায়, করপোরেট কর হার কমালে দেশি ও বিদেশি বিনিয়োগ বাড়বে।

প্রস্তাবে ননলিস্টেট কোম্পানির ক্ষেত্রে বর্তমানের সাড়ে ৩২ শতাংশের পরিবর্তে নতুন অর্থবছরে থেকে এ হার ৩০ শতাংশ, ২০২২-২৩ অর্থবছররে সাড়ে ২৭ শতাংশ এবং ২০২৩-২৪ অর্থবছরে ২৫ শতাংশ হারে নির্ধারণ করা। একইসঙ্গে লিস্টেড কোম্পানির ক্ষেত্রে বর্তমানের ২৫ শতাংশের পরিবর্তে ২০২১-২২ অর্থবছরে ২২.৫ শতাংশ, ২০২২-২৩ অর্থবছরে ২০ শতাংশ এবং ২০২৩-২৪ অর্থবছরে ১৭.৫ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে।

বর্তমানে গড় করপোরেট করহার বিশ্বে ২৩.৮ শতাংশ, এশিয়ায় ২১.১৩ শতাংশ এবং ওইসিডি দেশে ২৩ শতাংশ। এরমধ্যে, ভারতের কর্পোরেট কর ২৫.২ শতাংশ, পাকিস্তানে ২৯, শ্রীলঙ্কায় ২৮ শতাংশ এবং ভিয়েতনাম, ইন্দোনেশিয়া ও মিয়ানমারে ২০ শতাংশ।

এনবিআরের পক্ষ থেকে আয়কর নীতি’র সদস্য মো. আলমগীর হোসেন, শুল্ক ও ভ্যাট প্রশাসন বিভাগের সদস্য মো. সাইফুল ইসলাম, শুল্ক নীতি ও আইসিটি বিভাগের সদস্য সৈয়দ গোলাম কিবরীয়াসহ বাজেট সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর