× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৩ এপ্রিল ২০২১, মঙ্গলবার

বৃহস্পতিবার টাকা দিবস

অনলাইন

অর্থনৈতিক রিপোর্টার
(১ মাস আগে) মার্চ ৩, ২০২১, বুধবার, ৯:১৩ অপরাহ্ন

স্বাধীন বাংলা‌দে‌শে প্রথম নিজস্ব নোট বা মুদ্রার প্রচলন শুরু হয় ১৯৭২ সালের ৪ঠা মার্চ। দিনটি স্মরণীয় ক‌রে রাখ‌তে প্রথমবা‌রের মতো টাকা দিবস পাল‌নের উ‌দ্যোগ নি‌য়ে‌ছে দেশের প্রথম ও একমাত্র ব্যাংকনোট এবং মুদ্রা বিষয়ক তথ্য ও গবেষণাধর্মী পত্রিকা কালেক্টার।

বুধবার কালেক্টারের পক্ষ থে‌কে এ তথ্য জানা‌নো হ‌য়ে‌ছে।

এ বিষ‌য়ে জান‌তে চাই‌লে কালেক্টার পত্রিকার ব্যবস্থাপনা সম্পাদক ও মুদ্রা সংগ্রাহক প্রকৌশলী এসএম আকিবুর রহমান ব‌লেন, ১৯৭২ সালের ৪ঠা মার্চ স্বাধীন বাংলা‌দে‌শে প্রথম নিজস্ব নোট বা মুদ্রার প্রচলন শুরু হয়। দিন‌টি স্মরণীয় রাখা ও টাকার ব্যবহারে সচেতনতা বাড়ানোর লক্ষ্যে উদযাপনের উদ্যোগ নেয়া হ‌য়ে‌ছে।

‌তি‌নি জানান, কালেক্টার পত্রিকাটি স্থানীয় মুদ্রার ইতিহাস নিয়ে গবেষণা করে। ৪৯ বছর হলো নিজস্ব টাকার প্রচলন চালু হয়েছে। কিন্তু এ দিবসটি আলাদাভাবে পালন করা হয়নি। তাই প্রথমবা‌রের মতো নিজস্ব উ‌দ্যো‌গে দিবসটি উদযাপন কর‌ব। এজন্য দুদিনব্যাপী কর্মসূচি হাতে নিয়েছি।

এ‌দি‌কে কালেক্টারের পক্ষ থেকে পাঠা‌নো বিজ্ঞ‌প্তি‌তে বলা হ‌য়ে‌ছে, এক সাগর রক্তের বিনিময়ে বাংলাদেশ বিশ্বের মানচিত্রে স্বাধীন দেশ হিসেবে স্থান করে নিয়েছিল ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর। নিজস্ব নোট ও মুদ্রা একটি স্বাধীন দেশের সার্বভৌমত্বের প্রতীক।
যুদ্ধবিধ্বস্ত সদ্য স্বাধীন দেশে স্বল্পতম সময়ের মধ্যে কাগজি টাকার প্রচলন শুরুর মাধ্যমে বিজয় মুকুটের উজ্জ্বল পালকটি যুক্ত হয় ১৯৭২ সালের ৪ঠা মার্চ।

কালেক্টার, বাংলাদেশের প্রথম ও একমাত্র ব্যাংকনোট এবং মুদ্রা বিষয়ক তথ্য ও গবেষণাধর্মী পত্রিকা। বাংলাদেশের প্রথম কাগজি টাকা প্রচলনের ঐতিহাসিক দিনটিকে স্মরণীয় করে রাখতে কালেক্টার প্রথমবারের মতো ৪ঠা মার্চকে ‘টাকা দিবস’ হিসেবে উদযাপন করার সিদ্ধান্ত নিয়েছে। এই বিশেষ দিনটি উপলক্ষে কালেক্টার পরিবার রাজধানীর ফার্মগেটে ৬৮ কাজী নজরুল ইসলাম অ্যাভিনিউতে আগামী ৪ ও ৫ই মার্চ (বৃহস্পতিবার ও শুক্রবার) দুই দিনব্যাপী বর্ণাঢ্য সংগ্রাহক মহাসমাবেশের আয়োজন করবে।
 

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর