× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৩ এপ্রিল ২০২১, মঙ্গলবার

হজ করতে করোনা ভ্যাকসিন বাধ্যতামূলক

শেষের পাতা

মানবজমিন ডেস্ক
৪ মার্চ ২০২১, বৃহস্পতিবার

এ বছর হজ পালনে করোনাভাইরাসের ভ্যাকসিন নেয়া বাধ্যতামূলক করেছে সৌদি আরব। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে গণমাধ্যম ওকাজ এ খবর দিয়েছে। সৌদি স্বাস্থ্যমন্ত্রী স্বাক্ষরিত এক আদেশে বলা হয়েছে, যারা হজ পালন করতে চান তাদের জন্য করোনা ভ্যাকসিন বাধ্যতামূলক। চলতি বছরে হজের অনুমতি পাওয়ার ক্ষেত্রে প্রধান শর্ত হচ্ছে ভ্যাকসিন। শুধু হজযাত্রীরাই নন, হজের আনুষ্ঠানিকতায় যে সকল স্বাস্থ্যকর্মী দায়িত্ব পালন করবেন, তাদের জন্যও করোনা ভ্যাকসিন বাধ্যতামূলক বলে জানিয়েছেন সৌদি স্বাস্থ্যমন্ত্রী ড. তৌফিক আল আরাবিয়া।
বিশ্বজুড়ে ইসলাম ধর্মাবলম্বীদের কাছে সব থেকে পবিত্র দুই স্থান মক্কা ও মদিনা। প্রতি বছর লাখ লাখ মুসলিম এ দুই স্থান সফর করেন। তবে গত বছর করোনা মহামারির মধ্যে মক্কার কাবাঘরে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছিল। পরে শুধু সৌদি নাগরিকদের জন্য খুলে দেয়া হলেও বিদেশি মুসলিমরা ছিলেন এ সুবিধার বাইরে।
এবার জারি করা হয়েছে নতুন ফরমান। বিদেশিরা হজ পালনের সুযোগ পেলেও তাদের সঙ্গে থাকতে হবে ভ্যাকসিন গ্রহণের প্রশংসাপত্র।
আল-জাজিরার খবরে বলা হয়, হজ সৌদি সরকারের আয়ের অন্যতম বড় উৎস। প্রতি বছর প্রায় ২০ লাখ মুসলিম হজ পালন করেন। তবে গত বছর সৌদি আরবে করোনার সংক্রমণ বৃদ্ধি পেলে মাত্র এক হাজার জনকে হজ পালনের অনুমতি দেয়া হয়। ইসলাম ধর্মাবলম্বীদের জন্য সামর্থ্য থাকলে জীবনে একবার হজ করা ফরজ বা অবশ্য কর্তব্য হিসেবে বিবেচিত হয়।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর