× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৭ এপ্রিল ২০২১, শনিবার

মোদির সফর চূড়ান্ত করতে দিল্লির বিদেশমন্ত্রী ঢাকায়

অনলাইন

কূটনৈতিক রিপোর্টার
(১ মাস আগে) মার্চ ৪, ২০২১, বৃহস্পতিবার, ১০:২৬ পূর্বাহ্ন

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রস্তাবিত ২৬শে মার্চের বাংলাদেশ সফর চূড়ান্ত করতে কয়েক ঘন্টার জন্য ঢাকায় এসেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর। বৃহস্পতিবার সকাল ১০টার দিকে তাকে বহনকারী ভারতীয় বিমানবাহিনীর উড়োজাহাজটি  বাংলাদেশের মাটি ছুঁয়। তেজগাঁওস্থ বিএএফ বঙ্গবন্ধু বিমান ঘাটির টারমার্কে আগে থেকে উপস্থিত পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন তাকে উষ্ণ অভ্যর্থনা জানান। সফরকালে তিনি (আজ বিকালে) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ আর পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে দুপুরে ভোজ-বৈঠকে (দ্বিপক্ষীয় বৈঠক) অংশ নেবেন। ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় বুধবার এক বিজ্ঞপ্তিতে জানায়, গত বছরের ১৭ই ডিসেম্বর দুই দেশের প্রধানমন্ত্রীর ভার্চ্যুয়াল বৈঠকের পর জয়শঙ্কর ঢাকা সফর করছেন। এ সফরে তিনি দুই দেশের সম্পর্ক পর্যালোচনার সুযোগ পাবেন।
এর আগে ২০১৯ সালের আগস্ট মাসে ভারতের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে প্রথমবার ঢাকা সফর করেন এস জয়শঙ্কর। আর গত বছরের আগস্টে অনেকটা আকস্মিকভাবে ঢাকা সফর করে যান দেশটির পররাষ্ট্রসচিব হর্ষবর্ধন শ্রিংলা। এ বছরে জানুয়ারিতে দিল্লি সফর করেন বাংলাদেশের পক্ষে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন।
জয়শঙ্করের সফরের বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন গণমাধ্যমকে আগেই বলেন, দুই দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য আরও সম্প্রসারণ, যাত্রীবাহী ট্রেন চালুসহ কানেক্টিভিটি (সংযুক্তি) বাড়ানোর বিষয়গুলো বাংলাদেশের পক্ষ থেকে তোলা হবে। তিস্তাসহ অভিন্ন নদীর পানিবণ্টন, সীমান্ত হত্যা বন্ধের বিষয়টিও আলোচনায় আসবে। এসবের পাশাপাশি ঋণ চুক্তির প্রকল্প, রামপাল বিদ্যুৎকেন্দ্র দ্রুত বাস্তবায়ন নিয়ে কথা হবে। কর্মকর্তারা জানান, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্যাপনের অনুষ্ঠানে অংশ নিতে নরেন্দ্র মোদির ২৬ মার্চ ঢাকায় আসার কথা রয়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর