× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৩ এপ্রিল ২০২১, মঙ্গলবার

‘সব বিভাগীয় শহরে স্থাপিত হবে নভোথিয়েটার’

অনলাইন

স্টাফ রিপোর্টার
(১ মাস আগে) মার্চ ৪, ২০২১, বৃহস্পতিবার, ১২:১৮ অপরাহ্ন

ঢাকা ছাড়াও বাকি বিভাগীয় শহরগুলোতেও একটি করে নভোথিয়েটার স্থাপন করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  বৃহস্পতিবার সকালে বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানের শিক্ষক, বিজ্ঞানী, গবেষক ও বিজ্ঞান শিক্ষার্থীদের মধ্যে ‘বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ’, এনএসটি ফেলোশিপ এবং গবেষণা-অনুদান প্রদান অনুষ্ঠানে এ কথা জানান তিনি।
গণভবন থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে তিনি বলেন, ইতিমধ্যে দেশে হাইড্রোজেন শক্তি গবেষণাগার প্রতিষ্ঠা করা হয়েছে। জাতীয় জিন ব্যাংক স্থাপনের কাজ দ্রুত সম্পন্ন হবে। আমরা দেশের সকল বিভাগীয় শহরে নভো থিয়েটার করে দেব।
শেখ হাসিনা বলেন, ঢাকায় করা হয়েছে। পরবর্তীতে আটটি বিভাগের সবটাতে একটি করে নভো থিয়েটার করব, যাতে শিশু থেকে শুরু করে সকলেই আমাদের বিজ্ঞানের বিষয়গুলো দেখতে পারে, জানতে পারে।
এই অনুষ্ঠানে রূপপুরের পর আরো একটি পরমাণু বিদ্যুৎকেন্দ্র নির্মাণের কাজ শুরু হয়েছে বলে জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন, আমরা ইতিমধ্যেই পরমাণু বিদ্যুৎকেন্দ্র নির্মাণকাজ শুরু করেছি। এ প্রকল্প বাস্তবায়ন হচ্ছে। এখানে প্রায় ২৪০০ মেগাওয়াটের মতো বিদ্যুৎ উৎপাদন হবে। প্রথমটা করা হয়েছে রূপপুরে।
সরকারপ্রধান বলেন, এটা দীর্ঘদিনের প্রতীক্ষিত একটি প্রকল্প।
এর পাশাপাশি দক্ষিণাঞ্চলে আরেকটি পরমাণু বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের চিন্তা-ভাবনা আছে এবং সেখানে আমরা জায়গাও দেখছি, জায়গা খুঁজছি। ওই অঞ্চলটা আমরা আরও উন্নত করতে চাই।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Kazi
৪ মার্চ ২০২১, বৃহস্পতিবার, ১২:০৬

এ যুগে থিয়েটারে দর্শক নাই। হাতের মুঠোয় ফোনে ঘরে নিরাপদে বসে সব দেখা যায়। এ গুলি চলবে না। সিদ্ধান্ত পুনর্বিবেচনা করতে আহ্বান জানাই।

অন্যান্য খবর