× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১২ এপ্রিল ২০২১, সোমবার

গরমে ফ্যাশন: পোশাক ও সাজ কেমন হওয়া চাই?

অনলাইন

ঈশিতা আক্তার তানিয়া
(১ মাস আগে) মার্চ ৪, ২০২১, বৃহস্পতিবার, ২:৩১ অপরাহ্ন

"বসন্ত এসে গেছে" এ লাইনটাতে বসন্ত আসলেও বাস্তবে কিন্তু বিনা দাওয়াতের মেহমানের মত গরম এসে গেছে। গরম আসা মানেই ফ্যাশন সচেতন তরুণ-তরুণীর বেশ ঝক্কি পোহাতে হয় পোশাক, মেকআপ নিয়ে।  কিছু টিপস এন্ড ট্রিকস মেনে চললে কিন্তু স্বাছ্যন্দে জীবন যাপন করা সম্ভব। সেক্ষেত্রে পোশাক, মেকআপ, জুতা এসব নির্বাচনে একটু সচেতন হতে হয়।
পোশাক: গরম আসলেও আমাদের বাইরের কাজকর্ম কিন্তু বন্ধ থাকে না। রোজ বাইরে যেতে হয় যাদের তাদের অবশ্যই পোশাক নির্বাচনে আরামদায়ক পোশাককে প্রাধান্য দেওয়া উচিত। এসময় কালো কাপড় এড়িয়ে চলা উচিত।সাদা এবং সাদার পাশাপাশি হালকা যেকোনো রঙ যেমন বেবি পিংক, স্কাই ব্লু, একোয়া ব্লু, মিন্ট, সী গ্রীন,পিচ, লেমন ইত্যাদি কালার বেছে নেওয়া ভালো। স্নিগ্ধ ফ্লোরাল প্রিন্ট এর কাপড় কে প্রাধান্য দেওয়া ভালো। এতে শরীরের পাশাপাশি চোখেরও শান্তি।ফেব্রিক নির্বাচনে সুতি ও লিলেন কে বেছে নেওয়া ভালো।সুতি কাপড় খুবই আরামদায়ক, শরীরকে ঠান্ডা রাখে। রোদ, তাপ থেকে রক্ষা করে।গরমে অনেকেরই এলার্জি, ঘামাচি দেখা দেয়, এসব এড়াতে সুতি কাপড় এর বিকল্প নেই।
পোশাকের ধরণ: স্কুল, কলেজ, ইউনিভার্সিটি পড়ুয়া ছাত্রীরা ফতুয়া,কুর্তি, ঢিলেঢালা কামিজ বেছে নিতে পারেন দৈনন্দিন পোশাক হিসেবে।
সুতি ফ্লোরাল প্রিন্ট এর পাশাপাশি ব্লক, বাটিক, টাইডাই, ভেজিটেবল ডাই এর ফতুয়া, কুর্তি পরা যায় যেকোন জিন্স, প্লাজোর সাথে। অফিস এর জন্য বেছে নিতে পারেন টাঙ্গাইল এর তাঁতের শাড়ী, বাটিক টাইডাই এর শাড়ী। উৎসব অনুষ্ঠানে রাখতে পারেন হাতের কাজ, মসলিন, খাদি । একটু সিম্পল সাজ কে প্রাধান্য দেওয়া যেতে পারে। গরমে যেহেতু ঘাম হয় প্রচুর সেক্ষেত্রে অয়েল বেজড ময়েশ্চারাইজার এর পরিবর্তে ওয়াটার বেজড ময়েশ্চারাইজার ইউস করা উচিত। কাজল, আইলাইনার ওয়াটার প্রুফ বেছে নেওয়া ভালো। আর ত্বক কে রোদ থেকে রক্ষার জন্য নিয়মিত সানস্ক্রিন ব্যবহার অপরিহার্য। স্কার্ফ ও ব্যবহার করা যেতে পারে রোদ থেকে ত্বক, চুল কে কে রক্ষার জন্য। সানগ্লাস যেনো বাদ না পড়ে। চোখ কে রক্ষার জন্য সানগ্লাস কে প্রাধান্য দেওয়া যায়। গহনা বাছাইয়ের ক্ষেত্রে ছিমছাম কাঠ, কাপড়, মুক্তোর গয়না কে রাখা যায় নিত্য দিনের ব্যবহারের জন্য। হালকা মিস্টি স্মেল এর সুগন্ধি কে রাখা যায় ঘামের গন্ধ এড়াতে। গরমে প্রচুর পানি পান করা উচিত।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর