× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৯ এপ্রিল ২০২১, সোমবার

ভয়েস কমান্ড নিয়ন্ত্রিত এসি উন্মোচন করলো ওয়ালটন

অনলাইন

অর্থনৈতিক রিপোর্টার
(১ মাস আগে) মার্চ ৪, ২০২১, বৃহস্পতিবার, ৮:০৪ অপরাহ্ন

কথা বলেই নিয়ন্ত্রণ করা যাবে এসি। রিমোট ব্যবহারের আর প্রয়োজন পড়বে না। অফলাইন ভয়েস কমান্ড প্রযুক্তির ওই এসি বাজারে ছেড়েছে বাংলাদেশি সুপারব্র্যান্ড ওয়ালটন। ‘ওশেনাস সিরিজ’-এর ওই এসিতে ব্যবহৃত হয়েছে ব্যাপক বিদ্যুৎ সাশ্রয়ী ইনভার্টার প্রযুক্তি। আছে ইউভি (আল্ট্রা ভায়োলেট) কেয়ার, ফ্রস্ট ক্লিনসহ অত্যাধুনিক সব সুবিধা। বৃহস্পতিবার গাজীপুরের চন্দ্রায় ওয়ালটন কারখানায় এসি সার্ভিস এক্সপার্টদের নিয়ে অনুষ্ঠিত দেশের সর্ববৃহৎ সম্মেলনে নতুন মডেলের ওই এসি উন্মোচন করেন প্রতিষ্ঠানটির পরিচালক এস এম মাহবুবুল আলম। সম্মেলনে অংশ নিয়েছিলেন সারা দেশের সহ¯্রাধিক এসি সার্ভিস এক্সপার্ট।

এ সময় উপস্থিত ছিলেন ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর আলমগীর আলম সরকার ও হুমায়ূন কবীর, ওয়ালটন এসির প্রধান নির্বাহী কর্মকর্তা তানভীর রহমান, চিফ টেকনিক্যাল অফিসার ওয়াল্টার কিম, এক্সিকিউটিভ ডিরেক্টর এস এম জাহিদ হাসান, উদয় হাকিম, ইউসুফ আলী, কর্নেল (অব.) শাহাদাত আলম, আমিন খান, মফিজুর রহমান, চিফ সার্ভিস অফিসার মুজাহিদুল ইসলাম, এসির চিফ অপারেটিং অফিসার সন্দীপ বিশ্বাস, গবেষণা ও উন্নয়ণ বিভাগের প্রধান আরিফুল ইসলাম।

প্রকৌশলী আরিফুল ইসলাম জানান, অফলাইন ভয়েস কমান্ড এসি ইনস্টলেশনের পর পাওয়ার সংযোগ থাকা অবস্থায় ভয়েস কমান্ড দিয়ে পরিচালনা করা যাবে।
বিদ্যুৎ সংযোগ থাকা অবস্থায় এসিটি স্ট্যান্ডবাই মোডে থাকবে। এ সময় ‘হ্যালো ওয়ালটন’ বললে এসিটির ‘একটিভ মোড’ অন হবে। এরপর ‘এসি স্টার্ট’ বললে এটি চালু হবে। এ সময় ব্যবহারকারী কথা বলে নির্দেশনা দিয়ে এসিটি পরিচালনা করতে পারবেন। নির্দিষ্ট তাপমাত্রা সেট করতে ‘কুল মোড’ কমান্ড দিয়ে কাক্সিক্ষত তাপমাত্রা বলতে হবে। যেমন ‘টুয়েন্টি ডিগ্রি’ বললে এসিটি তাপমাত্রা ২০ ডিগ্রিতে সেট হবে। এসি বন্ধ করতে ‘এসি অফ’ বলতে হবে।

উল্লেখ্য, ১০ সেকেন্ড কোনো কমান্ড না দিলে এসিটি ‘স্ট্যান্ডবাই মোড’-এ চলে যাবে। এক্ষেত্রে পুনরায় ‘হ্যালো ওয়ালটন’ বলে ‘একটিভ মোড’ অন করতে হবে। একটি কমান্ড দেয়ার ৩ সেকেন্ড পর আরেকটি কমান্ড দেয়া যাবে।

এর ইউভি (আল্ট্রা ভায়োলেট) কেয়ার প্রযুক্তি ঘরের বাতাসে ছড়িয়ে থাকা ব্যাকটেরিয়া ও ভাইরাস ধ্বংস করবে। ফ্রস্ট ক্লিন প্রযুক্তি স্বয়ংক্রিয়ভাবে এসির অভ্যন্তরে জমা বরফ গলিয়ে বাইরে বের করে দেবে। ফলে এই এসি ব্যবহার ও রক্ষণাবেক্ষণ হবে নির্ঝঞ্জাট।

ওয়ালটন এসির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) তানভীর রহমান বলেন, ওয়ালটনের রয়েছে দেশ-বিদেশের প্রকৌশলীদের নিয়ে গঠিত শক্তিশালী আরএন্ডডি (গবেষণা ও উন্নয়ণ) বিভাগ। যাদের নিয়মিত গবেষণায় একের পর এক অত্যাধুনিক প্রযুক্তি ও ফিচারের এসি উৎপাদন ও বাজারজাত করা হচ্ছে। এরই ধারাবাহিকতায় ক্রেতাদের জন্য ভয়েস কমান্ড এসি এনেছে ওয়ালটন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর