× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৩ এপ্রিল ২০২১, মঙ্গলবার

মিয়ানমারের ৫টি চ্যানেল বন্ধ করলো ইউটিউব

অনলাইন

মানবজমিন ডিজিটাল
(১ মাস আগে) মার্চ ৫, ২০২১, শুক্রবার, ৪:৩৪ অপরাহ্ন

মিয়ানমারে কড়া পদক্ষেপ ইউটিউবের। সেখানের সেনা পরিচালিত ৫টি চ্যানেলকে বন্ধ করলো ইউটিউব। মিয়ানমারের বর্তমান পরিস্থিতি বিচার করে এই সিদ্ধান্ত গ্রহণ করলো ইউটিউব। রয়টার্সকে দেয়া  সাক্ষাৎকারে ইউটিউবের এক কর্তা জানিয়েছেন, মিয়ানমারে সেনা পরিচালিত বেশ কয়েকটি চ্যানেলকে তারা বন্ধ রেখেছে। এই সমস্ত চ্যানেলগুলোর প্রকাশিত খবর এবং ভিডিও দেখে তাদের মনে হয়েছে, এগুলো বেশকিছু আইন এবং গাইডলাইনকে ভঙ্গ করেছে। তাই তারা এই ধরনের সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে। এমআরটিভি, মায়াওয়েডি মিডিয়া, এমডাব্লুডি ভ্যারাইটি এবং এমডাব্লুডি মিয়ানমারকে আপাতত বন্ধ রাখা হবে বলে ইউটিউব সূত্রে জানা গিয়েছে। মিয়ানমারে বিগত সপ্তাহে যে ৩৮ জন মানুষের প্রাণহানি হয়েছে তাকে সামনে রেখেই এমন সিদ্ধান্ত নিয়েছে ইউটিউব কর্তৃপক্ষ।
প্রসঙ্গত, মিয়ানমারে আং সাং সুকি গ্রেফতার হওয়ার পর থেকেই তপ্ত সেখানকার রাজনীতি। দেশের বিভিন্ন প্রান্তে সেনার বিরুদ্ধে বিদ্রোহের আগুন জ্বলছে। নির্বাচন কমিশন যেখানে জানিয়েছে ভোট অবাধ ও শান্তিপূর্ণ ছিল সেখানে সেনার পক্ষ থেকে বলা হয়েছে,  তারা কোনও অন্যায় করেনি। সেখানে দ্রুত গণতন্ত্র ফেরানোর দাবিতে সরব হয়েছে বিশ্বের প্রায় প্রতিটি প্রভাবশালী দেশ। ফেসবুকের পক্ষ থেকে ইতিমধ্যেই মিয়ানমারের ফেসবুক পেজটিকে বন্ধ করে দেয়া হয়েছে। সেখানে যেন নতুন করে কোনও ধরনের উত্তেজনা না ছড়ায় সেদিকে নজর রাখার জন্যেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে ইউটিউব। বেশ কয়েকটি ক্ষেত্রে ইউটিউবকে সমালোচনার মুখে পড়তে হয়েছে। তাই বিতর্ক না বাড়িয়ে এই সিদ্ধান্ত নিতে দেরি করলো না ইউটিউব।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর