× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৭ এপ্রিল ২০২১, শনিবার
কুষ্টিয়ায় বগি লাইনচ্যুত

২০ ঘণ্টায় স্বাভাবিক হয়নি ৪ জেলার ট্রেন চলাচল: দুটি তদন্ত কমিটি

বাংলারজমিন

কুষ্টিয়া প্রতিনিধি
৬ মার্চ ২০২১, শনিবার

কুষ্টিয়া-রাজবাড়ী রেলপথে কুষ্টিয়া স্টেশন সংলগ্ন মিলপাড়া এলাকায় মালবাহী ট্রেনের সঙ্গে রেলওয়ে ট্রলির মুখোমুখি সংঘর্ষে ৫টি বগি লাইনচ্যুতির ঘটনায় এখনো স্বাভাবিক হয়নি ট্রেন চলাচল। এখনো উদ্ধার কাজ চলছে। শুক্রবার দুপুর ২টার দিকে এই দুর্ঘটনাটি ঘটে এবং বিকেল সাড়ে ৫টা থেকে উদ্ধার কাজ শুরু হয়। শেষ খবর পাওয়া পর্যন্ত দুর্ঘটনা কবলিত ৫টি বগির মধ্যে ৪টি অপসারণ সম্ভব হয়েছে। বাকি বগি সরানোর পর শুরু হবে ক্ষতিগ্রস্ত লাইন মেরামতের কাজ।
এদিকে মালবাহী ট্রেনের সঙ্গে রেলওয়ে ট্রলির মুখোমুখি সংঘর্ষের ঘটনায় দায়িত্বে অবহেলার অভিযোগে রেলওয়ের পার্মানেন্ট ওয়ে ইন্সপেক্টর (পিডিবিআই) সাইফুল ইসলামকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। এদিকে, সংঘর্ষের ঘটনার কারণ খুঁজে বের করতে দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। পাকশী বিভাগীয় ব্যবস্থাপক (ডিআরএম) মোহাম্মদ শাহীদুল ইসলাম এসব তথ্য নিশ্চিত করেছেন।
একটি তদন্ত কমিটির আহ্বায়ক করা হয়েছে পাকশী বিভাগীয় যান্ত্রিক প্রকৌশলী (লোকো) আশীষ কুমার মন্ডলকে।
কমিটির অন্য চার সদস্য হচ্ছেন- পাকশী বিভাগীয় পরিবহন কর্মকর্তা (ডিটিও) মোহাম্মদ নাসির উদ্দিন, পাকশী বিভাগীয় প্রকৌশলী বীরবল মন্ডল, পাকশী বিভাগীয় সংকেত ও টেলিযোগাযোগ প্রকৌশলী এস এম রাজিব বিল্লাহ এবং পাকশী বিভাগীয় রেলওয়ে নিরাপত্তা বাহিনীর কমান্ডেন্ট রেজওয়ান উর রহমান। কমিটিকে আগামী ২৪ ঘণ্টার মধ্যে তদন্ত প্রতিবেদন দেয়ার নির্দেশ দেয়া হয়েছে।
পাকশী রেল বিভাগের বিভাগীয় প্রকৌশলী-১ বীরবল মন্ডল বলেন, ট্রেন দুর্ঘটনায় পৃথক দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তারা আজ সরেজমিনে ঘটনাস্থলে পৌঁছে তদন্ত শুরু করবেন। রেলওয়ের নিয়মানুযায়ী অন দ্য স্পট তদন্ত রিপোর্ট নেয়া হবে। এদিকে এ দুর্ঘটনার পর থেকে কুষ্টিয়া-রাজবাড়ী-ফরিদপুর ও রাজশাহী-টুঙ্গিপাড়া রেলপথে পাঁচটি ট্রেনের চলাচল বন্ধ রয়েছে।
সংশ্লিষ্টরা জানান, আজ শনিবার বিকেল নাগাদ এই রুটে ট্রেন চলাচল স্বাভাবিক হতে পারে। শুক্রবার দুপুর ২টার দিকে কুষ্টিয়া-রাজবাড়ী রেলপথে কুষ্টিয়া স্টেশন সংলগ্ন মিলপাড়া এলাকায় মালবাহী ট্রেনের সঙ্গে রেলওয়ে ট্রলির মুখোমুখি সংঘর্ষে মালবাহী ট্রেনের পাঁচটি বগি লাইনচ্যুত হয়। মালবাহী ট্রেনের ২২টি বগিতে গমবোঝাই ছিল। এটি চাঁপাইনবাবগঞ্জের রহনপুর থেকে ফরিদপুরে যাচ্ছিল।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
কাজি
৬ মার্চ ২০২১, শনিবার, ১২:১০

কমিটি করা ই সার । ডান বা বাম লাইনে চলবে নির্দিষ্ট নিয়ম চালু থাকলে কখন ও সংঘর্ষের সম্ভাবনা থাকে না। চালক সঙ্গে সঙ্গে ভুল ধরে সাবধানতা অবলম্বন করতে পারে।

Kazi
৬ মার্চ ২০২১, শনিবার, ১২:০২

ট্রেন মুখোমুখি সংঘর্ষ কেন হবে ? এক লাইন ধরে যাবে আরেক লাইন দিয়ে আসবে। লাইন তো আসা যাওয়ার জন্য দুটি দেখছি। গাড়ির মত বাম লাইন দিয়ে চলার নিয়ম চালু করলে চালক ভুল লাইন দিয়ে ট্রেন চলছে কি না, অর্থাত্ লাইন ম্যান ভুল লাইন ঢুকিয়ে দিয়েছে কি না বুঝা খুব সহজ এবং সঙ্গে সঙ্গে লাইন পরিবর্তন করে সঠিক লাইন দিয়ে চললে সংঘর্ষ এড়াতে পারে।

অন্যান্য খবর