× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ২১ এপ্রিল ২০২১, বুধবার

কমনওয়েলথের শীর্ষ তিন অনুপ্রেরণীয় নারীর তালিকায় শেখ হাসিনা

প্রথম পাতা

মানবজমিন ডেস্ক
৭ মার্চ ২০২১, রবিবার

কোভিড-১৯ মোকাবিলায় নেতৃত্ব দেয়া শীর্ষ তিন অনুপ্রেরণীয় নারীর নাম ঘোষণা করেছে কমনওয়েলথ। এতে রয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল লন্ডনের বাংলাদেশ হাইকমিশন থেকে দেয়া এক বিবৃতিতে এ খবর নিশ্চিত করা হয়। ওই বিবৃতিতে বলা হয়েছে, ‘আন্তর্জাতিক নারী দিবস-২০২১’ উপলক্ষে এই বিশেষ ঘোষণা দেয়া হয়েছে। মহামারি চলাকালীন সফলভাবে নেতৃত্ব দেয়া শীর্ষ তিন নারীর নাম ঘোষণা করেন কমনওয়েলথ মহাসচিব প্যাট্রিসিয়া স্কটল্যান্ড কিউসি। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়াও তালিকায় আরো স্থান পেয়েছেন- নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন ও বার্বাডোসের প্রধানমন্ত্রী মিয়া আমোর মোটলি।
ঘোষণায় কমনওয়েলথ মহাসচিব বলেন, আমি কমনওয়েলথভুক্ত দেশগুলোর মধ্যে তিনজন বিস্ময়কর নারী নেতৃত্বের কথা উল্লেখ করতে চাই। তারা কোভিড-১৯ মহামারি চলাকালে সফলভাবে নেতৃত্ব দিয়েছেন এবং যথাযথভাবে তাদের দায়িত্ব পালন করেছেন। তারা হলেন, নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন, বার্বাডোসের প্রধানমন্ত্রী মিয়া আমোর মোটলি ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
তিনি আরো বলেন, আরো অনেক নারীর পাশাপাশি এই তিন নেতা আমাকে নারী-পুরুষ নির্বিশেষে সবার জন্যে সম্মিলিত সুন্দর ভবিষ্যৎ ও কল্যাণময় বিশ্ব গড়ে তোলার অনুপ্রেরণা যুগিয়েছেন।
উল্লেখ্য, কমনওয়েলথ অব নেশন্স অতীতে ইংরেজ সাম্রাজ্যভুক্ত ছিল এমন ৫৪ স্বাধীন জাতি-রাষ্ট্রের জোট। দক্ষিণ এশিয়ায় বাংলাদেশ, ভারত ও পাকিস্তান এর সদস্য। বৃটেন ওই জোটের নেতৃত্বে রয়েছে। পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়ে সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে সহযোগিতা বাড়াতে কমনওয়েলথ কাজ করে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর