× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৩ এপ্রিল ২০২১, মঙ্গলবার
কলকাতা কথকতা

বলাগড়ে মমতার প্রার্থী রিক্সা চালান, ডোমের কাজও করেছেন

কলকাতা কথকতা

জয়ন্ত চক্রবর্তী, কলকাতা
(১ মাস আগে) মার্চ ৭, ২০২১, রবিবার, ১০:১৭ পূর্বাহ্ন

রিক্সা টানেন মনোরঞ্জন ব্যাপারী। একসময় ক্ষুন্নিবৃত্তি মেটাতে ডোমের কাজ করেছেন। রাঁধুনির কাজ নিয়েছেন, মাটি কুপিয়েছেন। বলাগড় বিধানসভা কেন্দ্রে দলিত সাহিত্য একাডেমির সভাপতিকে তৃণমূল কংগ্রেসের প্রার্থী করাটা মমতা বন্দ্যোপাধ্যায়ের বড় চমক। প্রচারে আলো যখন সবটুকু শুষে নিচ্ছেন সোহম, সায়ন্তিকা, কাঞ্চন, সায়নী, জুন,   লাভলী, রাজেরা তখন হতদরিদ্র এই উদ্বাস্তুকে প্রার্থী করাটা মমতা বন্দ্যোপাধ্যায়ের চ্যালেঞ্জ। মমতা প্রার্থীপদ ঘোষণার পরপর বলাগড়ের মুকুন্দপুরে মনোরঞ্জন ব্যাপারীর ঘুপচি ঘর ভিড়ে ভরে ওঠে। একদা পূর্ব পাকিস্তান থেকে ছিন্নমূল হয়ে আসা মনোরঞ্জন শুধু বলেন, রিকশা চালানোর সময় কত বড় গাড়ির টক্কর সামলাতে হয়, এবারও সামলে নেবো।  রিকশা চালিয়ে, ডোমের মরা পোড়ানোর কাজের ফাঁকে কিংবা রান্নার কাজ করতে করতেও মনোরঞ্জন ব্যাপারী সাহিত্যচর্চা করে গেছেন। একবছর আগে লেখা তাঁর বই চণ্ডাল জীবনের অনুবাদ ইংরেজিতে হয়েছে।
দলিত সাহিত্য  একাডেমির সভাপতির চেয়ারে তাকে বসান মমতা বন্দ্যোপাধ্যায়। তাই রিকশাচালক স্বপ্ন দেখছেন দলনেত্রীর হাত শক্ত করার।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
AHM MOSHIUR RAHMAN
৯ মার্চ ২০২১, মঙ্গলবার, ১:৪৪

সাফল্য কামনা করছি।

Md. Harun al-Rashid
৭ মার্চ ২০২১, রবিবার, ৫:৫২

ইনার "গামছা" কবিতাটি যতনা কবিতা তার চেয়ে ঢের বেশী জীবন রসে ঠাসা এক সংগ্রামের গল্প।

জিলানী
৭ মার্চ ২০২১, রবিবার, ৩:৩৮

বইয়ের সাথে সম্পর্কে মনোরঞ্জন কে মহান করেছে, সাফল্যের দোয়া করি।

Humayun Kabir
৭ মার্চ ২০২১, রবিবার, ১:৩৬

মমতা ব্যানার্জিকে শ্রদ্ধাঞ্জলি। রাজনৈতিক গগনে তার উদার মনোবৃত্তি এবং সাহসিকতা এবং দূরদর্শিতা নিঃসন্দেহে প্রণিধানযোগ্য।

Md. Harun al-Rashid
৭ মার্চ ২০২১, রবিবার, ২:২৩

মিডিয়ার কল্যানে মনোরঞ্জন বেপারী বাংলা ভাষাভাষী অসংখ্য মানুষের সুহৃদ হয়ে উঠেছেন। তিনি এক জন স্বশিক্ষিত মানুষ ও ভরাট জীবনের অধিকারি। তাঁর লিখক হওয়ার ও জীবন সংগ্রামের গল্পটি এতোই উদ্দীপক যে জন প্রতিনিধি হতে তার তেমন বেগ পেতে হবে না বলে অনুমান করা যায়। জেলখানার মেঝে ছিল যাঁর বর্ন লিখার স্লেট আর একটা কন্চি ছিল যাঁর কলম সেই মনোরন্জন বেপারী এবার ভোটারের হৃদয়ে তার নাম অংকিত করবেন যাদুকরি সব কথা মালায়। তিনি নির্বাচিত হোন ও দীর্ঘজীবি হোন।

হাবিব
৭ মার্চ ২০২১, রবিবার, ১২:০৭

এবার দেখার বিষয় ভারতীয়রা উচ্চবিত্ত প্রভাবশালী রাজনৈতিক ব্যক্তিত্বকে ভোট দেয় নাকি নিম্নবিত্ত প্রকৃত সমাজসেবী রাজনৈতিক ব্যক্তিত্বকে ভোট দেয়। স্রীমতি মমতা বন্দ্যোপাধ্যায় বিজ্ঞের মত কাজ করেছেন।

Fazlu
৭ মার্চ ২০২১, রবিবার, ১২:০১

ওরে একেক দেশের মানুষের বোধ একেক রকম। এদেশের মানুষ চুরি করে খাইলে জাত যায় না; খেটে খাইলে ঠিকই জাত যায়। ও তোমরা বুঝবে না।

Hayder
৭ মার্চ ২০২১, রবিবার, ১১:৪১

Great india

কাজি
৬ মার্চ ২০২১, শনিবার, ৯:২১

প্রকৃত মানুষের পরিচয় তার চরিত্র। কাজ নয়। চুরি করা অপরাধ, কাজ করে খাওয়া গর্বের বিষয় ।

অন্যান্য খবর