× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১২ এপ্রিল ২০২১, সোমবার

‘তিন অঙ্কে’ মেসি-রোনালদোর আগে হালান্দ

খেলা

স্পোর্টস ডেস্ক
৭ মার্চ ২০২১, রবিবার

৭৪ সেকেন্ডেই ‘জার্মান ক্ল্যাসিকো’য় বরুশিয়া ডর্টমুন্ডকে এগিয়ে দেন আর্লিং ব্রট হালান্দ। ৯ মিনিটেই হালান্দের জোড়া গোলে বায়ার্ন মিউনিখের বিপক্ষে ডর্টমুন্ড এগিয়ে যায় ২-০ ব্যবধানে। জার্মান বুন্দেসলিগায় দুই চিরপ্রতিদ্বন্দ্বীর লড়াইয়ে অবশ্য জয়ের হাসি বায়ার্নের। শনিবার রাতে রবার্ট লেভানদোভস্কির হ্যাটট্রিকে ৪-২ গোলের রোমাঞ্চকর জয় পেয়েছে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। বুন্দেসলিগায় অভিষেকের পর ৩৪ ম্যাচে ৩২ গোল হালান্দের। লেভানদোভস্কির হ্যাটট্রিক এবং দলের হারে কিছুটা ম্লান হালান্দের জোড়া গোলের কৃতিত্ব। তবে ২০ বছর বয়সী এই নরওয়েজিয়ান ‘গোলমেশিন’ গড়েছেন দারুণ কীর্তি। বায়ার্নের বিপক্ষে জোড়া লক্ষ্যভেদে পেশাদার ফুটবলে গোলের সেঞ্চুরি ছুঁয়েছেন হালান্দ।
মাত্র ১৪৫ ম্যাচেই গোলের তিন অঙ্কে সময়ের অন্যতম সেরা তরুণ ফুটবলার। এত কম ম্যাচে পেশাদার ফুটবলে শততম গোল করতে পারেননি মেসি, রোনালদো কিংবা এমবাপ্পেরাও। লিওনেল মেসি ১০০ গোল করেছিলেন ২১০ ম্যাচে। ক্রিস্টিয়ানো রোনালদোকে খেলতে হয়েছে ৩০১ ম্যাচ। আরেক তরুণ সেনসেশন ফরাসি বিশ্বকাপজয়ী ফরোয়ার্ড কিলিয়ান এমবাপ্পে শততম গোলের মাইলফলক ছুঁয়েছেন ১৮০তম ম্যাচে।

ঘরের মাঠে আলিয়াঞ্জ অ্যারেনায় শুরুতেই দুই গোলে পিছিয়ে পড়ার পর প্রথমার্ধেই সমতায় ফেরে বায়ার্ন। ২৬তম মিনিটে ব্যবধান কমান লেভানদোভস্কি। ৪৪তম মিনিটে সফল স্পটকিক থেকে স্কোরলাইন ২-২ করেন এই পোলিশ স্ট্রাইকার। ড্রয়ের পথে থাকা ম্যাচের দুই মিনিট আগে লেয়ন গোরেৎস্কা বায়ার্নকে এগিয়ে দেন। ৯০তম মিনিটে দলের চতুর্থ গোল করে হ্যাটট্রিক পূরণ করেন লেভানদোভস্কি। চলমান বুন্দেসলিগায় ৩১ গোল নিয়ে শীর্ষে ৩২ বছর বয়সী এই পোলিশ তারকা। সব মিলিয়ে বুন্দেসলিগায় ২৬৭তম গোল করলেন তিনি। বুন্দেসলিগা ইতিহাসের সর্বোচ্চ গোলদাতার তালিকায় লেভানদোভস্কির আগে রয়েছেন দুই জার্মান কিংবদন্তি ক্লস ফিসচার (২৬৮ গোল) ও জার্ড মুলার (৩৬৫ গোল)। হ্যাটট্রিকে বুন্দেসলিগা ইতিহাসের দ্বিতীয় সেরা লেভানদোভস্কি (১৩টি)। এই পোলিশ স্ট্রাইকারের চেয়ে বেশি হ্যাটট্রিক রয়েছে জার্ড মুলারের (৩২টি)।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর