× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ২৯ মে ২০২২, রবিবার , ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ২৭ শওয়াল ১৪৪৩ হিঃ

বিদেশে থেকে দেশের পক্ষে কথা বলা যাবে না, লিখলে বলবে দেশের সমালোচনা করছি

ফেসবুক ডায়েরি

ড. জিয়াউদ্দিন হায়দার
২৪ মার্চ ২০২১, বুধবার

অর্থনৈতিকভাবে বাংলাদেশের চেয়ে কম্বোডিয়া অনেক বেশি অনুন্নত। সামাজিক উন্নয়নের বিভিন্ন সূচকেও পিছিয়ে। অথচ কম্বোডিয়ায় এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৭৮৮ জন, আর মারা গিয়েছেন ৩ জন। আক্রান্ত হওয়া আর মারা যাওয়ার হার এই বছরের প্রথম মাস পর্যন্ত একেবারেই কম ছিল। কিন্তু গত ২০ ফেব্রুয়ারি থেকে দেশটিতে সর্বপ্রথম করোনার কমিউনিটি ট্রান্সমিশন শুরু হয়। যার পরিপ্রেক্ষিতে বেশ দ্রুতই দেশটিতে নতুন সংক্রমণের হার বাড়তে থাকে। স্কুল-কলেজ অনেক আগে থেকেই বন্ধ ছিল। নতুন করে করোনায় আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় এখানে সকল জনসমাবেশ সহ সরকারি এবং সামাজিক অনুষ্ঠান, খেলাধুলা, আনন্দফুর্তি, সবই আপাতত বন্ধ রয়েছে।
বিশেষ প্রয়োজন ছাড়া লোকজন রাস্তায় বের হচ্ছেন না। সীমিত আকারে পালা করে সবাই অফিস এবং ব্যবসা প্রতিষ্ঠানে যাচ্ছেন। মাস্ক ছাড়া রাস্তায় মানুষজন দেখা যায় না বললেই চলে। করোনাকে সম্মলিতভাবে প্রতিহত করার মানসিকতা সবার মধ্যেই কমবেশি আছে।

অন্যদিকে, বাংলাদেশের কথা লিখতে ভয় হয়। কারণ লিখলেই বন্ধুরা বলবেন আমি নিজ দেশের সমালোচনা করছি। বিদেশে বসে বড়বড় কথা বলছি। দেশে আসি, দেশে থাকি .....তার পর পরিবেশ-পরিস্থিতি বুঝে কথা বলা যাবে।

@আমরা বিভিন্ন বর্ষ, দিবস, ইত্যাদি পালনের নামে
দেশপ্রেমিকের খাতায় নাম লেখাবো - তাতে তোমার কি?
@আমরা রাস্তায়-রাস্তায় মিটিং মিছিল করে দেশ উদ্ধার করবো - তাতে তোমার কি?
@আমরা ধর্মীয় সমাবেশ করে বেহেশতবাসি হবো - তাতে তোমার কি?
@আমরা বিয়ে-শাদীতে আনন্দ করে কচ্চি বিরিয়ানি খাবো - তাতে তোমার কি?
@আমরা কক্সবাজার-কুয়াকাটায় সঙ্গীসাথী নিয়ে সমুদ্রমন্থন করবো - তাতে তোমার কি?
@আমরা পকেটের পয়সা দিয়ে পাড়ার দোকানে চা বিস্কুট সহ বন্ধুদের সাথে গপ্পো করবো - তাতে তোমার কি?

তোমার বৃদ্ধ মা-বাবা, বৌ-স্বামী, বোন-ভাই, অসুস্থ? অক্সিজেন দরকার? চিকিৎসক নেই? ঔষধ নেই? হাসপাতালে শয্যা নেই? আইসিইউ তে জায়গা নেই? মারা যাচ্ছে? কবরে জায়গা নেই? আলহামদুলিল্লাহ। দোয়া করি। আল্লাহ সহায় হোক। বিপদ-আপদ থেকে দূরে রাখুক। আমাদের কিছুই হবে না। আর হলেইবা কি করার আছে! আমরা বাঙালি - আমরা স্বাধীন!!!

[লেখকঃ স্বাস্থ্য ব্যবস্থা উন্নয়ন ফোরামের প্রতিষ্ঠাতা। লেখাটি ফেসবুক থেকে নেয়া]
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর