× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ২২ এপ্রিল ২০২১, বৃহস্পতিবার

লকডাউনের দ্বিতীয় দিনেও ব্যবসায়ীরা রাস্তায়

বাংলারজমিন

বাংলারজমিন ডেস্ক
৭ এপ্রিল ২০২১, বুধবার

লকডাউন ঘোষণার দ্বিতীয় দিনে স্বাস্থ্যবিধি মেনে দোকানপাট খোলার দাবিতে রাজপথে নেমেছেন ব্যবসায়ীরা। আসন্ন ঈদ সামনে রেখে সীমিত পরিসরে ব্যবসা প্রতিষ্ঠান খুলে দেয়ার দাবি নিয়ে দেশের বিভিন্ন স্থানে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছেন তারা। বিস্তারিত প্রতিনিধিদের পাঠানো রিপোর্টে-
বগুড়া প্রতিনিধি জানান, স্বাস্থ্যবিধি মেনে দোকানপাট খোলার দাবিতে  গতকাল দুপুরে বগুড়া ইলেক্ট্রিক, ইলেকট্রনিক্স ও কাপড় ব্যবসায়ী সমিতির নেতাকর্মী ও তাদের দোকান কর্মচারীরা বিক্ষোভ মিছিল বের করেন। তারা শহরের জিরোপয়েন্ট সাতমাথায় জড়ো হয়ে মানববন্ধন করেন। পরে তারা বিক্ষোভ মিছিলসহ জেলা প্রশাসকের কার্যালয়ে যান। সেখানে বিক্ষোভ প্রদর্শন শেষে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি প্রদান করেন। তারা উল্লেখ করেন, ‘গত বছর লকডাউনে বগুড়ার ব্যবসায়ীরা চরমভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন। এবারো দোকানপাট বন্ধ থাকলে তাদের পথে বসতে হবে।
এমতাবস্থায় তারা সকল স্বাস্থ্যবিধি মেনে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত দোকানপাট খোলার রাখার দাবি জানাচ্ছেন।’
পটুয়াখালী প্রতিনিধি জানান,  পটুয়ালীতে স্বাস্থ্যবিধি মেনে দোকানপাট খোলা রাখার দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন ব্যবসায়ী সমিতি ও শ্রমিক-কর্মচারীরা। গতকাল সকাল সাড়ে ১১টার দিকে পটুয়াখালী লঞ্চঘাট থেকে মিছিল বের করেন নিউমার্কেট ব্যবসায়ী সমিতি ও শ্রমিক-কর্মচারীরা। মিছিলটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে নিউমার্কেট গোলচত্বরে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশ করেন। সমাবেশে বক্তব্য রাখেন  নিউ মার্কেট বাজার সমিতির সভাপতি মনির হোসেন তালুকদার, পটুয়াখালী গার্মেন্ট সমিতির সভাপতি আলহাজ হেমায়েত শিকদার ও সৈয়দ হাফিজুর রহমান প্রমুখ।  
জকিগঞ্জ (সিলেট) প্রতিনিধি জানান, সরকারি বিধিনিষেধ উপক্ষা করে লকডাউনের বিরুদ্ধে বিক্ষোভ মিছিল করেছে জকিগঞ্জ পৌর শহরের ক্ষুদ্র, মাঝারি দোকানদার ও তাদের অধীনস্থ কর্মচারীরা। ব্যবসায়ীরা বলেন, আমাদের এই ক্ষুদ্র ব্যবসা প্রতিষ্ঠান চালিয়ে আমরা জীবিকা নির্বাহ করি। আমাদের ব্যবসা প্রতিষ্ঠানের কর্মচারীরা তাদের পরিবার চালায়। সরকারি সময়সীমা বেঁধে দেয়ার পরও আমাদের দোকানপাট খুলতে দিচ্ছে না প্রশাসন। আমরা কাপড়ের দোকানদার, পান দোকানদার, রেস্টুরেন্ট ব্যবসায়ী, ফার্নিচারের মালামালের দোকানদাররা কীভাবে আমাদের পরিবার পরিজন নিয়ে জীবিকা নির্বাহ করবো। জীবন-জীবিকার তাগিদে আমরা চাই স্বাস্থ্যবিধি মেনে দোকানপাট খুলে ব্যবসা পরিচালনা করতে। সেই সুযোগ দেয়ার জন্য স্থানীয় প্রশাসন ও সরকারের কাছে দাবি জানান ব্যবসায়ীরা।
বকশীগঞ্জ (জামালপুর) প্রতিনিধি জানান, জামালপুরের বকশীগঞ্জে লকডাউন বিরোধী বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন ব্যবসায়ীরা। এ ঘটনায় জরুরি সভা ডেকেছে বকশীগঞ্জ উপজেলা প্রশাসন। গতকাল দুপুরে বকশীগঞ্জ শহরে এই বিক্ষোভ মিছিল ও সমাবেশ শেষে ব্যবসা প্রতিষ্ঠান চালু রাখে তারা। এ সময় বিক্ষোভকারীরা ‘লকডাউন মানি না মানবো না’ বলে স্লোগান দিতে থাকেন। বিক্ষোভ মিছিল শেষে মধ্যবাজার সড়ক অবরোধ করেন ব্যবসায়ীরা।
শৈলকুপা প্রতিনিধি জানান, ঝিনাইদহের শৈলকুপায় সরকারি বিধিনিষেধের বিরুদ্ধে বিক্ষোভ করেছেন স্থানীয় ব্যবসায়ীরা।  উপজেলার চৌরাস্তা মোড়ে গতকাল সকালে তারা সড়ক অবরোধ করে, বিক্ষোভ প্রদর্শন করে। বিক্ষোভ কর্মসূচিতে স্থানীয় শত শত দোকানদার ও সাধারণ ব্যবসায়ীরা অংশ নিয়ে লকডাউন বিরোধী বিভিন্ন স্লোগান দেন।
মির্জাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি জানান, করোনা প্রতিরোধে দেশে চলমান ৭ দিনের লকডাউন উঠিয়ে নিতে বিক্ষোভ মিছিল করেছেন টাঙ্গাইলের মির্জাপুর বাজারের কয়েকশ’ ব্যবসায়ী।  গতকাল বেলা ১২টার দিকে লকডাউন বিরোধী বিক্ষোভ মিছিল হয়। মিছিলটি মির্জাপুর কলেজ রোড, মসজিদ মার্কেট রোড, কালীবাড়ী রোড, বংশাই রোডসহ বাজার এলাকা প্রদক্ষিণ করে। সে সময় তারা লকডাউন মানি না মানবো না বলে স্লোগান দিতে থাকেন।
সোনাইমুড়ী (নোয়াখালী) প্রতিনিধি জানান, সোনাইমুড়ীতে লকডাউনের বিরুদ্ধে  ও ব্যবসা প্রতিষ্ঠান খুলে দেয়ার দাবিতে বিক্ষোভ  মিছিল  ও মানববন্ধন করেছেন স্থানীয় ব্যাবসায়ীরা।  গতকাল দুপুর সাড়ে ১২টার দিকে সোনাইমুড়ী পৌর শহরের  রেজিস্ট্রার অফিসের সামনে মেন সড়ক এলাকায় এ মানববন্ধন  করেন তারা। এ সময় দুই ঘণ্টাব্যাপী বিক্ষোভ  মিছিল শেষে ঢাকা-রামগঞ্জ সড়কে মানববন্ধন করেন মার্কেটের কাপড় ব্যবসায়ীরা। অবলিম্বে লকডাউন প্রত্যাহার দাবিতে ব্যবসায়ীরা শহরে বিক্ষোভ মিছিল বের করেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর