× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ২২ এপ্রিল ২০২১, বৃহস্পতিবার

ফুটবলে নিষিদ্ধ পাকিস্তান

খেলা

স্পোর্টস ডেস্ক
৭ এপ্রিল ২০২১, বুধবার

পাকিস্তানকে ফুটবলের সব কার্যক্রম থেকে নিষিদ্ধ করেছে ফিফা। তৃতীয় পক্ষের হস্তক্ষেপ হয়েছেÑ এমন অভিযোগে বুধবার (৭ই এপ্রিল) এক বিবৃতিতে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থা এ কথা জানিয়েছে। পাকিস্তানের এই নিষেধাজ্ঞা তাৎক্ষণিকভাবেই কার্যকর হচ্ছে। ফিফা নিষিদ্ধ করেছে আফ্রিকার দেশ চাদের ফুটবল ফেডারেশনকেও। ফেডারেশনে সরকারি হস্তক্ষেপের শাস্তি পেল ফিফা র‌্যাঙ্কিংয়ের ১৭৮ নম্বর দলটি।
পাকিস্তান ফুটবল এক ধরনের অস্থিরতার মধ্য দিয়ে যাচ্ছিল। লাহোরে পাকিস্তান ফুটবল ফেডারেশনের কার্যালয় দখলের মতো ঘটনাও ঘটেছে। সরকারি হস্তক্ষেপে ভেঙে দেয়া হয়েছে ফেডারেশনের ফিফা অনুমোদিত কার্যনির্বাহী কমিটি। পাকিস্তান ফুটবল ফেডারেশনকে আগেভাগেই সতর্ক করেছিল ফিফা।
বিশ্ব ফুটবল সংস্থা জানিয়েছে, এই নিষেধাজ্ঞা তখনই তোলা হবে যখন তাদের অনুমোদিত কোনো কমিটি পাকিস্তান ফুটবল ফেডারেশনের দায়িত্ব নেবে। পাকিস্তান ফুটবলে ফিফার নিষেধাজ্ঞা নতুন কিছু নয়। এর আগে ২০১৭ সালে আদালতের নির্দেশে গঠিত কমিটি ফেডারেশনের দায়িত্ব নিলে ফিফা তাদের নিষিদ্ধ করে। পরে ফিফার হস্তক্ষেপে একটি নতুন কমিটি দায়িত্ব গ্রহণ করলে নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়। এই মুহূর্তে ফিফা র‌্যাঙ্কিংয়ে পাকিস্তানের অবস্থান ২০০।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
মতি
৮ এপ্রিল ২০২১, বৃহস্পতিবার, ১১:৩৬

এটা পাকিস্তানের জন্য শাপে বড়ের মতো স্বাস্থ্য সুরক্ষা, রণ নৈপুণ্যের প্রয়োজনে তীর নিক্ষেপ, বর্শা চালনা, দৌড় প্রতিযোগিতা ইত্যাদিকে ইসলাম সমর্থন করে। হাদীসে বর্ণিত রয়েছে- প্রিয়নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বলেন, ‘ঘোড়া অথবা তীর নিক্ষেপ কিংবা উটের প্রতিযোগিতা ব্যতীত (ইসলামে) অন্য প্রতিযোগিতা নেই।’ (তিরমিজি: ৫৬৪)

অন্যান্য খবর