× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ১৬ অক্টোবর ২০২১, শনিবার , ১ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ, ৮ রবিউল আউয়াল ১৪৪৩ হিঃ
কলকাতা কথকতা

বাংলাদেশ থেকে পর্যটন ভিসাও আর আটকাবে না ভারত, দুদেশের মধ্যে বিমান চলাচল শুরু এই সপ্তাহেই

কলকাতা কথকতা

জয়ন্ত চক্রবর্তী, কলকাতা
(১ মাস আগে) আগস্ট ৩১, ২০২১, মঙ্গলবার, ১০:০০ পূর্বাহ্ন

চলতি সপ্তাহের শেষ থেকে ভারত-বাংলাদেশ বিমান চলাচল আবার শুরু হচ্ছে। শুক্রবার ঢাকা থেকে প্রথম ফ্লাইটটি আসার কথা কলকাতায়। বাংলাদেশ থেকে আসা যাত্রীদের কঠোর করোনা বিধি মানতে হবে। ভারতে অবতরণের পর তাদের আরটিপিসিআর টেস্ট হবে এবং বাধ্যতামূলক কোয়ারেন্টিনে থাকতে হবে। অনুরূপ ব্যবস্থা বাংলাদেশে ভারতীয় যাত্রীদের জন্যেও। একটি খুশির খবর, বাংলাদেশ থেকে কোনো যাত্রী টুরিস্ট ভিসা নিয়ে আসলেও তাকে আটকানো হবে না। দেড় বছর পরে বাংলাদেশের পর্যটকদের জন্য দরজা খুলছে ভারতের। এই খবরে কলকাতার প্রাইভেট হাসপাতালগুলি যেমন খুশি তেমনই খুশির হাওয়া নিউ মার্কেট, মারকুইস স্ট্রিট, মির্জা গালিব স্ট্রিট, সদর স্ট্রিট অঞ্চলে।
এই এলাকাগুলির অনেকটারই অর্থনীতি নির্ভর করে বাংলাদেশের পর্যটকদের ওপর। গত বছরের মার্চ থেকে ভারত-বাংলাদেশ বিমান চলাচল বন্ধ ছিল। অক্টোবরে তা আবার এয়ার বাবল পদ্ধতি মেনে শুরু হয়। পরবর্তী পর্বে এপ্রিলে করোনা দুদেশে বৃদ্ধি পাওয়ায় আবার বিমান চলাচল বন্ধ হয়। গত ২০ আগস্ট এই বিমান চলাচল ফের শুরু হওয়ার কথা ছিল। কিন্তু, তা শুরু হয়নি ভারতের আপত্তিতে। এবার দুদেশের মধ্যে সীমিত সংখ্যক বিমান চলাচলে সিলমোহর পড়েছে। ফের শুরু হচ্ছে বাংলাদেশ-ভারত বিমান চলাচল।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
মোঃ গোলাম সারোয়ার নয়
২ সেপ্টেম্বর ২০২১, বৃহস্পতিবার, ১২:৫০

এবার হয়তোবা টুরিষ্ট ভিসা খুলবে

সুমন দাস
১ সেপ্টেম্বর ২০২১, বুধবার, ১২:৩৩

করোনা কারনে এতো দিন বন্ধ ছিলো ভারতে যাওয়ার জন্য। ভারতে বাইরোড দিয়ে যাওয়ার বিষয়ে টুরিস্ট ভিসা চালু করতে হবে,।

Sujon Kumar Roy
৩১ আগস্ট ২০২১, মঙ্গলবার, ৮:২৭

বাংলাদেশ থেকে ভারতে যাওয়ার জন্য ভিসা ফ্রি করা হোক। ফর্মালিটি এখনো ম্যানুয়াল। এই ফরমালিটি যদি তথ্য প্রযুক্তির আওতায় নেওয়া যায় এবং ঘরে বসেই ফর্মালিটি সম্পূর্ণ। করা যায় তাহলে ভালো হয়। আর কিছু কিছু মালামাল আনা নেওয়া সম্পুর্ণ ছাড় দেওয়া হোক।

আমানুল্লাহ আল মাসুদ
৩১ আগস্ট ২০২১, মঙ্গলবার, ৫:১০

আসলে সার্ক বলে বাস্তবে কিছু নেই। ভারত আর পাকিস্তানের কারনে এটি একটা অকার্যকর সংস্থায় পরিনত হয়েছে।

মোহাম্মদ সেলিম
৩১ আগস্ট ২০২১, মঙ্গলবার, ৪:১৩

বাংলাদেশ থেকে টুরিস্ট ভিসা নিয়ে কেউ আসলে ভারত আটকাবে না।ভারতীয় হাই কমিশন আগে টুরিস্ট ভিসা চালু করা লাগবেতো,নাকি গত মাচ‌`২০২১যে ভিসার মেয়াদ শেষ হয়ে গিয়েছে সেই ভিসা দিয়েই যাওয়া যাবে? যেহেতু ২০২০সালের ১১ই মাচ`শেষ টুরিস্ট ভিসা ইসু।

Md. Kamruzzaman
৩১ আগস্ট ২০২১, মঙ্গলবার, ১১:৩৫

অন্তত সার্কভুক্ত দেশগুলোর মধ্যেও ভিসামুক্ত প্রবেশ নিশ্চিত করা গেলে এ অঞ্চলের মানুষের হয়রানি কমার পাশাপাশি আর্থ-সামাজিক, সাংস্কৃতিক কর্মকাণ্ডে আরো গতি আসার সম্ভাবনা অস্বীকার করা যায় না।

অন্যান্য খবর