× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ২৩ অক্টোবর ২০২১, শনিবার , ৮ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ, ১৫ রবিউল আউয়াল ১৪৪৩ হিঃ
কলকাতা কথকতা

ভারত-বাংলাদেশ ফ্লাইট শুরু

কলকাতা কথকতা

জয়ন্ত চক্রবর্তী, কলকাতা
(১ মাস আগে) সেপ্টেম্বর ৫, ২০২১, রবিবার, ৩:০৮ অপরাহ্ন

১৫ দিন আগে ভারতের এবং গত শুক্রবার বাংলাদেশের আপত্তিতে দু দেশের মধ্যে বিমান চলাচল শুরু হতে পারেনি। রোববার কঠোর এয়ার বাবল পদ্ধতি মেনে বিমান চলাচল শুরু হল ভারত বাংলাদেশের মধ্যে। কিন্তু, দুদেশের বাণিজ্যিক মহলেই চূড়ান্ত হতাশা টুরিস্ট ভিসা চালু না হওয়ায়। ভারত থেকে যাওয়া সব যাত্রীর জন্য ১৪ দিনের হোম কোয়ারেন্টিন বলবৎ থাকছে। ফলে, বাংলাদেশে ব্যবসার কাজে যেতে উৎসাহী হবেন না কেউ। জানা গেছে বাংলাদেশ বিমান এবং ইন্ডিগো এক জোড়া করে ফ্লাইট ওড়াবে সপ্তাহে ঢাকা-কলকাতার মধ্যে। এরপর এয়ার ইন্ডিয়া ও মার্কিন বেসড বাংলা এয়ারলাইন্স-এরও ফ্লাইট চালু হবে। এছাড়া ঢাকা-দিল্লির বিমান চলাচল শুরু হচ্ছে।
যে কোনও দিক থেকেই উড়ানের ৭২ ঘন্টা আগে আরটিপিসি আর টেস্ট বাধ্যতামূলক। ১০ বছরের কম বয়স্কদের আরটিপিসিআর টেস্ট লাগবে না।
টুরিস্ট ভিসা চালু না হওয়ায় কলকাতার ব্যবসায়ীরা মুষড়ে পড়েছেন। নিউ মার্কেটের ৫০ শতাংশ, হোটেল গেস্ট হাউস ব্যবসার ৭০ শতাংশ, সদর স্ট্রিট, মারকুইস স্ট্রিট, মির্জা গালিব স্ট্রিট, রয়েড স্ট্রিট এর অর্থনীতির অনেকটাই নির্ভর করে বাংলাদেশের পর্যটকদের ওপর। টুরিস্ট ভিসা অনুমোদিত না হওয়ায় এই ব্যবসায়ীরা রীতিমতো বিষাদগ্রস্ত। ভারত, বাংলাদেশের সব যাত্রীকেই দিতে হচ্ছে হেলথ ডিক্লিয়ারেশন ফর্মও।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর