× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ১৮ অক্টোবর ২০২১, সোমবার , ২ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ, ১০ রবিউল আউয়াল ১৪৪৩ হিঃ
শ্রীমঙ্গল উপজেলা চেয়ারম্যান পদে উপনির্বাচন

নৌকার মাঝি হলেন ভানুলাল রায়

এক্সক্লুসিভ

শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি
১২ সেপ্টেম্বর ২০২১, রবিবার

সকল জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে উপনির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন শ্রীমঙ্গল সদর ইউনিয়নের দুইবারের চেয়ারম্যান ভানুলাল রায়। তিনি শ্রীমঙ্গল উপজেলা আওয়ামী লীগের কোষাধ্যক্ষের দায়িত্ব পালন করছেন। গতকাল আওয়ামী লীগের স্থানীয় সরকার ও সংসদীয় মনোনয়ন বোর্ডের যৌথসভায় তাকে এ মনোনয়ন দেয়া হয়।
আর এ নির্বাচনকে ঘিরে স্থানীয় আওয়ামীগের ১০ জন প্রার্থী দলের মনোনয়ন নিয়ে নিজেরা অনড় ছিলেন। কেউ কাউকে ছাড় দিতে রাজি হননি। ফলে সকলের নাম জেলা কমিটি কেন্দ্রে পাঠিয়েছিল।
গত রোববার দুপুরে শ্রীমঙ্গল উপজেলা আওয়ামী লীগ উপনির্বাচনকে কেন্দ্র করে জরুরি বৈঠক করে। বৈঠকে, সবাই নৌকার মনোনয়ন চান। সমঝোতায় পৌঁছাতে না পারায় সবার নামই জেলা কমিটি বরাবর পাঠানো হয়।
জেলা থেকে এই নামগুলো ঢাকায় যায়। ঢাকায় মনোনয়ন বোর্ড যাচাই-বাছাই করে নৌকার প্রার্থী হিসেবে ভানুলাল রায়ের নাম ঘোষণা করে।
চেয়ারম্যান পদে যারা নৌকার মনোনয়ন চেয়েছিলেন তারা হলেন- শ্রীমঙ্গল উপজেলার সাবেক ভারপ্রাপ্ত সভাপতি সাবেক উপজেলা চেয়ারম্যান, ভুনবীর ইউনিয়নের ৪ বারের নির্বাচিত চেয়ারম্যান আলহাজ মো. আছকির মিয়া, আওয়ামী লীগের সহ-সভাপতি মো. ইউছুফ আলী, সাধারণ সম্পাদক সহিদ হোসেন ইকবাল, সদস্য আবু শহীদ আব্দুল্লাহ, দপ্তর সম্পাদক তফাজ্জল হোসেন ফয়েজ, উপজেলা আওয়ামী লীগের কোষাধ্যক্ষ সদর ইউনিয়নের চেয়ারম্যান ভানুলাল রায়, উপজেলা কৃষক লীগের সভাপতি আফজল হক, জাতীয় শ্রমিক লীগ জেলা কমিটির সাধারণ সম্পাদক মো. জাকারিয়া, উপজেলা পরিষদের সদ্য পদত্যাগী ভাইস চেয়ারম্যান ও উপজেলা শ্রমিক লীগের যুগ্ম সাধারণ সম্পাদক প্রেম সাগর হাজরা ও উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক প্রয়াত উপজেলা চেয়ারম্যান রনধীর কুমার দেবের পুত্র রাজু দেব রিটন।
চেয়ারম্যান পদে এ উপনির্বাচনকে ঘিরে স্থানীয় আওয়ামী লীগে ব্যাপক উৎসাহ উদ্দীপনা দেখা দিলেও বিএনপি, বামদলসহ অন্যান্য দলের কোনো প্রার্থীকে নির্বাচনী মাঠে তৎপরতা চালাতে দেখা যায়নি। তবে ফেসবুকে জাতীয় পার্টির দু’ একজন প্রার্থী হওয়ার জন্য মাঝে মধ্যে জানান দিচ্ছেন। তবে মাঠ পর্যায়ে এ নির্বাচনকে ঘিরে সাধারণ ভোটারদের মাঝে তেমন কোনো আগ্রহ পরিলক্ষিত হচ্ছে না।
এদিকে ২রা সেপ্টেম্বর বাংলাদেশ নির্বাচন কমিশনের উপ-সচিব (নির্বাচন পরিচালনা-২) মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত এক পত্রে নির্বাচন কমিশন উপজেলা পরিষদ নির্বাচন বিধিমালা-২০১৩ এর বিধি ৮ অনুযায়ী আগামী ৭ই অক্টোবর অনুষ্ঠিতব্য শ্রীমঙ্গল উপজেলা পরিষদের শুধু চেয়ারম্যানের শূন্যপদে নির্বাচন ঘোষণা করেছে। একই সঙ্গে জেলা নির্বাচন অফিসার মৌলভীবাজার ও উপজেলা নির্বাচন অফিসার শ্রীমঙ্গল মৌলভীবাজারকে যথাক্রমে রিটার্নিং অফিসার ও সহকারী রিটার্নিং অফিসার নিয়োগ দিয়েছে।
শ্রীমঙ্গল উপজেলা নির্বাচন কর্মকর্তা তপন জ্যোতি অসিম বলেন, আগামী ৭ই অক্টোবর হবে উপজেলা পরিষদের উপনির্বাচন এবং এই নির্বাচনে ব্যালট পেপার দিয়ে ভোট গ্রহণ করা হবে।
ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়ন দাখিলের শেষ তারিখ নির্ধারণ করা হয়েছে ১৩ই সেপ্টেম্বর। এছাড়া মনোনয়ন বাছাই ১৪ই সেপ্টেম্বর, আপিল দাখিল ও নিষ্পত্তি যথাক্রমে ১৭ ও ১৮ই সেপ্টেম্বর, প্রার্থীতা প্রত্যাহারের শেষ তারিখ ১৯শে সেপ্টেম্বর, প্রতীক বরাদ্দ ২০ সেপ্টেম্বর এবং ভোট গ্রহণের তারিখ ৭ই অক্টোবর ২০২১ নির্ধারণ করা হয়েছে। তিনি জানান, শ্রীমঙ্গল উপজেলার মোট ভোটার সংখ্যা ২ লক্ষ ৩১ হাজার ৬ শত ১৬ জন।
উল্লেখ্য, গত ২১শে মে শ্রীমঙ্গল উপজেলা পরিষদের টানা ৩ বারের জনপ্রিয় চেয়ারম্যান রনধীর কুমার দেব মৃত্যুবরণ করায় পদটি শূন্য হয়ে পড়লে ৬ই জুন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে ভাইস চেয়ারম্যান প্রেম সাগর হাজরাকে ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে দায়িত্ব প্রদানের পর সর্বশেষ গত ৯ই সেপ্টেম্বর প্রেম সাগর হাজরা উপজেলা ভাইস চেয়ারম্যান পদ থেকে উপজেলা চেয়ারম্যান পদে নির্বাচনের জন্য পদত্যাগ করেন।
শূন্য এই পদে নৌকার প্রতীকে মনোনয়ন দেয়া হয় শ্রীমঙ্গল সদর ইউনিয়নের চেয়ারম্যান ভানুলাল রায়কে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর