× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ২১ সেপ্টেম্বর ২০২১, মঙ্গলবার , ৬ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ, ১২ সফর ১৪৪৩ হিঃ

এক দশকে প্রথম মিশর সফরে ইসরাইলি প্রধানমন্ত্রী

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ সপ্তাহ আগে) সেপ্টেম্বর ১৩, ২০২১, সোমবার, ৭:৫১ অপরাহ্ন

এক দশকের মধ্যে প্রথম সরকারি সফরে ইসরাইলি কোনো প্রধানমন্ত্রী হিসেবে নাফতালি বেনেট মিশর গিয়েছেন। সোমবারই মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসি’র সঙ্গে সাক্ষাতে মিলিত হওয়ার কথা তার। এ খবর দিয়ে অনলাইন আরব নিউজ বলছে, মিশরের লোহিত সাগরের পাড়ে অবকাশযাপন কেন্দ্র শারম আল শেখে তাকে স্বাগত জানাবেন আল সিসি। এর মধ্য দিয়ে ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যে শান্তি প্রতিষ্ঠার প্রক্রিয়া নতুন করে পুনরুজ্জীবিত হবে। আল সিসির প্রেসিডেন্সিয়াল মুখপাত্র বাসাম রাদি বিবৃতিতে এসব কথা জানিয়েছেন।  কয়েক দশকের শত্রুতা শেষে ১৯৭৯ সালে ইসরাইলের সঙ্গে প্রথম কোনো আরব দেশ হিসেবে শান্তিচুক্তি স্বাক্ষর করে মিশর। এ দেশটি আরবের মধ্যে সবচেয়ে জনবহুল।

গাজা উপত্যকা শাসন করে ফিলিস্তিনি যোদ্ধাগোষ্ঠী হামাস। মে মাসে সেখানে ১১ দিন ধরে ভয়াবহ হামলা চালায় ইসরাইল।
এরপর হামাস ও ইসরাইলের মধ্যে যুদ্ধবিরতিতে যেতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে কায়রো। মিশর নিয়মিতভাবে হামাস নেতাদের, ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে আমন্ত্রণ জানায়। পক্ষান্তরে ইসরাইলের সঙ্গে তাদের রয়েছে শক্তিশালী কূটনৈতিক, নিরাপত্তা ও অর্থনৈতিক সম্পর্ক। আবদেল ফাত্তাহ আল সিসি’র সঙ্গে কায়রোতে এর মাত্র ১০ দিন আগে সাক্ষাৎ করেছেন মাহমুদ আব্বাস। সর্বশেষ মিশরীয় প্রেসিডেন্ট হিসেবে প্রয়াত হোসনি মুবারক এবং বেনিয়ামিন নেতানিয়াহুর মধ্যে সাক্ষাত হয়েছিল ২০১১ সালের জানুয়ারিতে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
MD.zakiul islam
১৩ সেপ্টেম্বর ২০২১, সোমবার, ৮:০৬

এক শয়তান গেছে আরেক শয়তানের সংগে দেখা করতে। সিসির মতো শয়তান রা মুসলিম বিশ্ব কে ধ্বংস করে দিচ্ছে ।

Khaja
১৩ সেপ্টেম্বর ২০২১, সোমবার, ১০:৩০

সিসিকে ক্ষমতায় এনেছে ইসরাইল এবং আমেরিকা। শুধু একদিনই সিসি এক হাজার মুসলিম ব্রাদারহুডের কর্মী ও সমর্থকদের হত্যা করেছে। ব্রাদারহুডের হাজার হাজার কর্মীকে জেলে ভরেছে।

BUKM
১৩ সেপ্টেম্বর ২০২১, সোমবার, ৮:৪০

সিসি হচ্ছে মুসলিম বিশ্বের কলঙ্ক, জনাব মুরসির মত ব্যাক্তিকে সে খুন করেছে। সিসি ইহুদি, ক্রিস্টিয়ানদের দালাল। আল্লাহ্ তাকে হেদায়েত দান করুন না হয় ধ্বংস করে দিন।

অন্যান্য খবর