× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২৮ অক্টোবর ২০২১, বৃহস্পতিবার , ১৩ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ, ২০ রবিউল আউয়াল ১৪৪৩ হিঃ

গণতন্ত্রে অল্প নয়, অনেক মানুষ উপকৃত হয়: বিশ্বব্যাপী শক্তিশালী গণতন্ত্র প্রতিষ্ঠার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের

অনলাইন

নিজস্ব সংবাদদাতা
(১ মাস আগে) সেপ্টেম্বর ১৬, ২০২১, বৃহস্পতিবার, ১১:৪৪ পূর্বাহ্ন

বুধবার (১৫ সেপ্টেম্বর) ছিল আন্তর্জাতিক গণতন্ত্র দিবস। ২০০৭ সালে জাতিসংঘ সাধারণ পরিষদের সদস্যভুক্ত দেশগুলোতে গণতন্ত্র সম্পর্কে আগ্রহ সৃষ্টি এবং গণতন্ত্র চর্চাকে উৎসাহিত করার জন্য প্রচলিত একটি বিশেষ দিন পালনের সিদ্ধান্ত হয়। এরপর থেকে প্রতি বছর ১৫ সেপ্টেম্বর আন্তর্জাতিক গণতন্ত্র দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

আন্তর্জাতিক গণতন্ত্র দিবস উপলক্ষে বিশ্বব্যাপী শক্তিশালী গণতন্ত্র গড়ে তোলার জন্য যুক্তরাষ্ট্র তার অঙ্গীকার ব্যক্ত করেছে। স্টেট ডিপার্টমেন্ট এর এক টুইট বার্তায় বলা হয়েছেঃ

শক্তিশালী 'গণতন্ত্র' হলো অধিক স্থিতিশীল, অধিক উন্মুক্ত আর ভালো অংশীদার। তারা মানবাধিকারের প্রতি অধিক প্রতিশ্রুতিবদ্ধ, তাদের সংঘাতের প্রবণতা কম, পণ্য ও সেবার ক্ষেত্রেও তারা নির্ভরযোগ্য বাজার। আন্তর্জাতিক গণতন্ত্র দিবসে, আমরা বিশ্বব্যাপী শক্তিশালী গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য আমাদের অঙ্গীকার পুনর্ব্যক্ত করছি।

এদিকে অপর এক টুইট বার্তায় যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন লিখেছেনঃ

এই আন্তর্জাতিক গণতন্ত্র দিবসে, আমরা এমন এক ব্যবস্থা উদযাপন করি যা মানুষের ইচ্ছার প্রতি সাড়া দেয়, মানবাধিকারের প্রতি সম্মান দেখায় এবং অল্প কিছু সংখ্যক মানুষকে নয়, অনেক মানুষকে উপকৃত করে।
আমরা আসন্ন 'গণতন্ত্র সম্মেলন' এ গণতন্ত্র প্রদর্শনের অপেক্ষায় আছি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
মোঃ ফয়সাল আবেদীন
১৬ সেপ্টেম্বর ২০২১, বৃহস্পতিবার, ১২:০২

বাংলাদেশের গনতন্ত্র ফিরিয়ে আনতে এবং জনগণের মৌলিক অধিকার প্রতিষ্ঠায় কার্যকরী পদক্ষেপ নেওয়ার জন্য যুক্তরাষ্ট্রের প্রতি উদ্বাত্ব আহবান জানাচ্ছি।

অন্যান্য খবর