× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২৮ অক্টোবর ২০২১, বৃহস্পতিবার , ১৩ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ, ২০ রবিউল আউয়াল ১৪৪৩ হিঃ

পাল্টাপাল্টি সমাবেশ, ফের উত্তপ্ত ওয়াশিংটন

অনলাইন

হেলাল উদ্দীন রানা, যুক্তরাষ্ট্র থেকে
(১ মাস আগে) সেপ্টেম্বর ১৭, ২০২১, শুক্রবার, ৯:৩৪ পূর্বাহ্ন

যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনের রাজপথ আবার উত্তপ্ত হয়ে উঠেছে। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের উগ্রবাদী সমর্থক গোষ্ঠী ১৮ সেপ্টেম্বর শনিবার সমাবেশের ডাক দিয়েছে। একই সময়ে পাশাপাশি ব্ল্যাক লাইভ ম্যাটার সহ কিছু সংখ্যক উদারনৈতিক সংগঠন আয়োজন করেছে পাল্টা সমাবেশের। ক্যাপিটল হিল এবং হোয়াইট হাউস এলাকায় উগ্রবাদী শ্বেতাঙ্গদের সমাবেশ নিয়ে তীব্র উত্তেজনা বিরাজ করছে। ৬ই জানুয়ারির সহিংসতা স্মরণ করে ব্যাপক নিরাপত্তা প্রস্তুতি নেয়া হচ্ছে। উঠিয়ে নেয়া কাঁটাতারের বেষ্টনী আবার বসানো হয়েছে। সতর্কতার জন্য ন্যাশনাল গার্ড মোতায়েন করা হচ্ছে। সমাবেশকে কেন্দ্র করে ট্রাম্প সমর্থক শ্বেতাঙ্গবাদী প্রাউড বয়েজ ও কিউ আনানের মতো গোষ্ঠী আবার সক্রিয় হয়ে উঠেছে।
এই চক্র শনিবারের সমাবেশ ঘিরে ইতিমধ্যে সরগরম প্রচার-প্রচারণা চালাচ্ছে অনলাইন সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোয়। এই উগ্রবাদীরা ওয়াশিংটন ছাড়াও বিভিন্ন রাজ্যে সমাবেশ ডেকেছে একই দিন। গত ৬ই জানুয়ারি ক্যাপিটল হিল ভবনের সহিংস ঘটনার জন্য দায়ের করা ফেডারেল মামলার ছয় শতাধিক দাঙ্গাবাজকে চিহ্নিত করে এদের বিচার চলছে। এসব দাঙ্গাবাজের বিচারের নামে তাদের মতপ্রকাশের উপর বাঁধা দেয়া হচ্ছে বলে সমাবেশকারীরা তাদের ঘোষণায় বলেছে। ৬ই জানুয়ারি ঘটনার অভিযুক্তদের সমর্থনে এ সমাবেশে রক্ষণশীল রিপাবলিকান দলের আইন প্রণেতাদের উপস্থিত থাকার আমন্ত্রণ জানানো হয়েছে। জাস্টিস ফর জানুয়ারি ৬- এর ব্যানারে ডাকা হয়েছে এই সমাবেশ। মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি প্যালোসি ইতিমধ্যে ওয়াশিংটন মেট্রোপলিটন পুলিশের প্রধান টম মাঙ্গার, সিনেটের সংখ্যাগরিষ্ঠ নেতা ডেমোক্রেট চাক শুমার, প্রতিনিধি পরিষদের রিপাবলিকান দলনেতা ক্যাভিন ম্যাকার্থি ও সিনেটে রিপাবলিকান দলনেতা মিচ ম্যাককনেলকে নিয়ে একটি বৈঠক করেছেন।
গত ৮ই সেপ্টেম্বর স্পিকার প্যালোসি এক সংবাদ সম্মেলনে মার্কিন রাজধানীর সার্বিক নিরাপত্তা ও মর্যাদা রক্ষার ব্যাপারে সরকার সজাগ ও সতর্ক রয়েছেন বলে জানান। এদিকে এফবিআই সহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ১৮ই সেপ্টেম্বরের সমাবেশ ও এনিয়ে যে কোন সহিংস ঘটনা মোকাবেলায় গুরুত্ব দিয়ে কাজ করছে। যুক্তরাষ্ট্র জুড়ে আইনশৃঙ্খলা রক্ষাকারীরা সর্বত্র সজাগ ও সতর্ক রয়েছে।
অন্যদিকে, নাইন-ইলেভেন স্মরণ সভায় অভ্যন্তরীণ সন্ত্রাসীদের সমালোচনা করে পেনসেলভেনিয়ার শ্যান্কসভিলে দেয়া বক্তৃতার জন্য বিগত জাতীয় নির্বাচনে পরাজিত ও এখনও পরাজয় না মানা ট্রাম্প সাবেক প্রেসিডেন্ট জর্জ বুশকে তুলোধুনো করেছেন। সাবেক প্রেসিডেন্ট বুশ এখন রাজনীতি থেকে দূরে রয়েছেন।
ডনাল্ড ট্রাম্প ১৬ই সেপ্টেম্বর এক বিবৃতিতে ক্যাপিটল হিল সন্ত্রাসী ঘটনায় বিচারের মুখোমুখি হওয়া তাঁর ভক্ত সমর্থকদের জন্য দরদ দেখিয়েছেন। সাবেক প্রেসিডেন্ট বলেন, ক্যাপিটল হিলের ঘটনার দায়ীদের উপর বিচারের নামে অবিচার করা হচ্ছে। তিন বলেন, এই ঘটনায় তাঁর হৃদয়ে রক্তক্ষরণ হচ্ছে।
প্রেসিডেন্ট নির্বাচনকে জালিয়াতির নির্বাচন উল্লেখ করে বলেন, এর প্রতিবাদকারীদের উপর অন্যায় করা হচ্ছে। তবে তাঁর সমর্থক উগ্রবাদী গোষ্ঠীর ডাকা ওয়াশিংটনে শনিবারের সমাবেশ সম্পর্কে কিছু বলেননি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর