× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২৪ অক্টোবর ২০২১, রবিবার , ৯ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ, ১৬ রবিউল আউয়াল ১৪৪৩ হিঃ
কলকাতা  কথকতা            

গেদে আন্তর্জাতিক সীমান্ত ১৮ মাস পরে খুললো, বাংলাদেশ- ভারতের যাত্রী যাতায়াত শুরু

কলকাতা কথকতা

জয়ন্ত চক্রবর্তী, কলকাতা  
(১ মাস আগে) সেপ্টেম্বর ২০, ২০২১, সোমবার, ৯:২০ পূর্বাহ্ন

২০২০-এর ২৩শে মার্চ বন্ধ হয়ে গিয়েছিল বাংলাদেশ - ভারতের আন্তর্জাতিক সীমান্ত গেদে বর্ডার। রবিবার ফের খুলে গেল এই সীমান্ত করোনার প্রকোপ দু’দেশেই কমে যাওয়ায়। এদিন সকাল থেকেই বাংলাদেশি নাগরিকরা নদিয়া জেলার এই সীমান্তে সমবেত হয়েছিলেন ঘরে ফেরার আনন্দ বুকে নিয়ে। বাংলাদেশ থেকেও প্রচুর মানুষ ভারতে আসেন মেডিক্যাল ভিসা নিয়ে। বিএসএফ-এর কাছে যথার্থ খবর না থাকায় গেদে সীমান্তে প্রাথমিকভাবে দু’দেশের নাগরিকরাই একটু সমস্যায় পড়েন। বিকেলের দিকে অবশ্য সব ঠিক হয়ে যায়। গেদে সীমান্ত খোলায় সন্তোষ প্রকাশ করেন কলকাতায় নিযুক্ত বাংলাদেশের ডেপুটি হাইকমিশনার তৌফিক হোসেন। তিনি বলেন, দু দেশের মধ্যে বিনিময় শুরু হলে দু’দেশই উপকৃত হবে।

 উল্লেখযোগ্য, ভারত ও বাংলাদেশ এখনও পর্যটন ভিসা চালু না করায় সাধারণ পর্যটকরা বাংলাদেশ থেকে ভারতে কিংবা ভারত থেকে বাংলাদেশে যাওয়া-আসা করতে পারছেন না।

পুজার আগে এই ভিসা চালু হতে পারে বলে অনুমান করা হচ্ছে।  এদিন দু’দেশের ব্যবসায়ীরা গেদে সীমান্ত খোলায় সন্তোষ প্রকাশ করেন।     

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর