× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২৪ অক্টোবর ২০২১, রবিবার , ৯ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ, ১৬ রবিউল আউয়াল ১৪৪৩ হিঃ

বেরোবিতে জাতীয় পতাকা বিকৃত ১৯ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন

বাংলারজমিন

বেরোবি প্রতিনিধি
২২ সেপ্টেম্বর ২০২১, বুধবার

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) মহান বিজয় দিবসে জাতীয় পতাকা বিকৃত করে উপস্থাপন ও ছবি তুলে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেয়ার ঘটনায় ১৮ জন শিক্ষক ও একজন কর্মকর্তাসহ ১৯ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগ গঠন হয়েছে। গতকাল রংপুর মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত-২ এর বিচারক আল মেহবুবের কাছে আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠনের আদেশ দেন। বিষয়টি নিশ্চিত করে মামলার বাদীপক্ষের আইনজীবী রফিক হাসনাইন নিশ্চিত করেন।  এ সময় আসামিরা সকলেই আদালতে উপস্থিত ছিলেন। আদালত ও মামলার এজাহার সূত্রে জানা যায়, গত বছর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে মহান বিজয় দিবসে জাতীয় পতাকা বিকৃতির অভিযোগ ওঠে। এ ঘটনায় মেট্রোপলিটন তাজহাট থানায় দুটি মামলা হয়। এর মধ্যে একটির বাদী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক মাহামুদুল হক ও বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক মশিউর রহমান। অন্যটি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সিনিয়র সহ-সভাপতি আরিফুল ইসলাম। দুটি অভিযোগে ১৮ জন শিক্ষক ও একজন কর্মকর্তাকে আসামি করা হয়।
এরপর এই অভিযোগের বিষয়টি আদালতে গড়ায়। আদালত মেট্রোপলিটন পুলিশকে তদন্ত করে প্রতিদবেদন দেয়ার নির্দেশ দেয়। পুলিশ তদন্ত করে পতাকা অবমাননাসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেয়ার সত্যতা পেয়ে চলতি বছর ৫ জানুয়ারি আদালতে তদন্ত প্রতিবেদন দাখিল করে। মেট্রোপলিটন তাজহাট থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আখতারুজ্জামান বলেন, এর আগে পুলিশি তদন্তে জাতীয় পতাকা বিকৃতির সত্যতা পাওয়া গেছে। তদন্ত প্রতিবেদন গত ৫ই জানুয়ারি আদালতে দাখিল করা হয়েছে। প্রসঙ্গত, ২০২০ সালের ১৬ই ডিসেম্বর মহান বিজয় দিবসে নিজেদের মতো করে তৈরি করা জাতীয় পতাকা নিয়ে ক্যাম্পাসের স্বাধীনতা স্মৃতিস্তম্ভে ছবি তোলেন অভিযুক্তরা। সেই ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়ার পর দেশব্যাপী সমালোচনার ঝড় ওঠে। জাতীয় পতাকার নকশা অনুযায়ী সবুজের মধ্যে লাল বৃত্ত থাকার কথা থাকলেও তাদের পতাকার মাঝে চারকোণা আকৃতির লাল বর্গাকার ছিল। এ ঘটনার পর ১৭ই ডিসেম্বর ও ১৯ই ডিসেম্বর মেট্রোপলিটন তাজহাট থানায় পতাকা বিকৃতির অভিযোগে পৃথক পৃথক দুটি অভিযোগ করা হয়।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর