× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২৮ নভেম্বর ২০২১, রবিবার , ১৪ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ, ২২ রবিউস সানি ১৪৪৩ হিঃ
কলকাতা কথকতা

দুর্গাপুজো দেখতে হবে রাস্তা থেকে, অঞ্জলি দিতে হবে বারান্দায় বসে

কলকাতা কথকতা

বিশেষ সংবাদদাতা, কলকাতা
(১ মাস আগে) অক্টোবর ২, ২০২১, শনিবার, ৯:৪৫ পূর্বাহ্ন

১০ অক্টোবর থেকে রাজ্য সরকার নাইট কারফিউ ১০ দিনের জন্যে প্রত্যাহার করায় পুজো দর্শনার্থীদের মনে যে উৎসাহের সঞ্চার হয়েছিল, তাতে পানি ঢেলে দিল কলকাতা হাইকোর্ট। কোভিড এড়াতে তাদের রায়, দুর্গাপুজোর মণ্ডপে ঢুকতে পারবে না কোনও দর্শনার্থী। বাইরে থেকেই ঠাকুর দেখতে হবে তাদের। কলকাতা হাইকোর্ট তাদের গতবারের আদেশটি অবিকৃত রেখেছেন।
এবার কোভিড অনেকটা কমায় পুজোর উদ্যোক্তাদের আশা ছিল এবার অন্তত মণ্ডপে ঢোকার অনুমতি মিলবে। কিন্তু, সেই ভাবনায় চোনা পড়ে গেল। পুজো উদ্যেক্তারা শুক্রবার বিকেল থেকেই প্যান্ডেল এর বিন্যাস পরিবর্তনে ব্যস্ত হয়ে পড়েছেন। মণ্ডপ তিনদিক খোলা হচ্ছে যাতে রাস্তা থেকে প্রতিমা দর্শন করা যায়।
অঞ্জলি দেওয়ার নিয়মকানুনও বদলাচ্ছে। পাড়ার মহিলাদের সারি বেঁধে ঢুকিয়ে অঞ্জলি দেয়ানোর ব্যবস্থা হচ্ছে। বর্ষীয়ানরা যাতে বাড়ির বারান্দায় বসে অঞ্জলি দিতে পারেন দক্ষিণ কলকাতার একটি মণ্ডপ এমন ব্যবস্থাই করছে। সিঁদুর খেলারও পরিবর্তন হচ্ছে। একজন করে মহিলা মণ্ডপে ঢুকে মাকে সিঁদুর পরাবেন। কিন্তু, মহিলারা একে অপরকে সিঁদুর দিতে পারবেন না।
উত্তর কলকাতার একটি বড় পুজোর উদ্যোক্তরা ফল প্রসাদ এবং শান্তির জল দেওয়া বন্ধ করে দিয়েছে। পুজো উদ্যেক্তারা স্পনসরশিপ পাওয়ায় ব্যাপারে সংকটে পড়ছেন এবারও। কিন্তু, মেনে নিয়ে তারা বলছেন- কোভিড বলে কথা!

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর