× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ৫ ডিসেম্বর ২০২১, রবিবার , ২০ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ, ২৯ রবিউস সানি ১৪৪৩ হিঃ

স্বীকৃতি পেতে জোর প্রচেষ্টা, তুরস্কে তালেবানের প্রতিনিধি দল

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) অক্টোবর ১৪, ২০২১, বৃহস্পতিবার, ৪:৩১ অপরাহ্ন

আফগানিস্তানে নিজেদের সরকারের স্বীকৃতি আদায়ের লক্ষ্যে কূটনৈতিক প্রচেষ্টা জোরদার করছে তালেবান। এরই অংশ হিসেবে তুরস্কে পৌঁছেছে তালেবানের একটি প্রতিনিধি দল। আফগানিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্দুল কাহার বালখি টুইটারে এ নিয়ে একটি পোস্ট দিয়েছেন। এতে তিনি বলেন, তালেবান সরকারের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি এবং অন্য বেশ কয়েকজন মন্ত্রী তুরস্কে পৌঁছেছেন। সেখানে তারা উর্ধতন তুর্কি কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন। আফগানিস্তানে সাহায্য পাঠানো সহ আরো কিছু ইস্যুতে তুর্কি কর্মকর্তাদের সঙ্গে আলোচনা হবে।

তালেবানের সঙ্গে আলোচনার বিষয়টি সামনে আসার একদিন আগেই তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভ্লুত চাভুসগলু জানিয়েছিলেন, তিনি কাবুল সফরে যাওয়ার পরিকল্পনা করছেন। এর আগে কাতারে  মার্কিন ও ইউরোপীয় কর্মকর্তাদের কাছে তালেবান অনুরোধ জানিয়ে বলেছে, তাদেরকে যেনো বিচ্ছিন্ন করে রাখা না হয়।

আফগানিস্তানে নিজেদের দূতাবাস প্রথম থেকেই চালু রেখেছে তুরস্ক। যদিও বেশীরভাগ ন্যাটো সদস্য রাষ্ট্রই রীতিমতো উদ্ধার অভিযান চালিয়ে নিজেদের নাগরিক ও কর্মকর্তাদের আফগানিস্তান থেকে বের করে এনেছে। তুরস্ক জানিয়েছে, আফগানিস্তানে একটি অন্তর্ভুক্তিমূলক সরকার গঠন হলেই তারা তালেবানের সরকারকে স্বীকৃতি দেবে। উল্লেখ্য, এখনও বিশ্বের কোনো দেশ তালেবানকে আফগানিস্তানের বৈধ শাসক হিসেবে মেনে নেয়নি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর