× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২৮ নভেম্বর ২০২১, রবিবার , ১৪ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ, ২২ রবিউস সানি ১৪৪৩ হিঃ

পিয়াজ-চিনির দাম নিয়ন্ত্রণে শুল্ক কমালো এনবিআর

অনলাইন

অর্থনৈতিক রিপোর্টার
(১ মাস আগে) অক্টোবর ১৪, ২০২১, বৃহস্পতিবার, ৭:৫৮ অপরাহ্ন

অবশেষে পিয়াজ ও চিনির লাগামহীন দাম নিয়ন্ত্রণে শুল্ক কমিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। পিয়াজ আমদানির ক্ষেত্রে শুল্ক ১০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ নির্ধারণ করা হয়েছে। চিনির নিয়ন্ত্রণমূলক শুল্ক (আরডি) ৩০ শতাংশ থেকে কমিয়ে ২০ শতাংশ করা হয়েছে।

বৃহস্পতিবার এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের স্বাক্ষর করা এ সংক্রান্ত দুটি পৃথক প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

এর আগে গত ১১ই অক্টোবর পিয়াজের শুল্ক প্রত্যাহার, অপরিশোধিত সয়াবিন তেল, পাম তেল ও চিনির শুল্ক কমাতে জাতীয় রাজস্ব বোর্ডকে অনুরোধ জানায় বাণিজ্য মন্ত্রণালয়।

বাণিজ্য মন্ত্রণালয় থেকে অনুরোধ জানানোর তিনদিনের মাথায় পিয়াজ ও চিনি আমদানির শুল্ক কমানো হলো। ১৪ই অক্টোবর থেকেই নতুন শুল্কহার কার্যকর হবে। চিনির নতুন শুল্কহার কার্যকর থাকবে আগামী বছরের ২৮শে ফেব্রুয়ারি পর্যন্ত। পিয়াজের নতুন শুল্কহার কার্যকর থাকবে আগামী ৩১শে ডিসেম্বর পর্যন্ত।

এদিকে, পূজার কারণে ভারত থেকে পিয়াজ কম আসা ও সেখানে দাম বাড়ার অজুহাতে সম্প্রতি দেশের বাজারে পিয়াজের দাম লাফিয়ে লাফিয়ে বেড়েছে।
কেজিপ্রতি ৪৫ টাকা বিক্রি হওয়া পিয়াজের দাম হুট করে বেড়ে হয়েছে ৮০ টাকা। এর প্রেক্ষিতে সংশ্লিষ্টদের নিয়ে গত ১১ই অক্টোবর বৈঠকে বসে বাণিজ্য মন্ত্রণালয়। এরপর পিয়াজের দাম কিছুটা কমে এখন ৭০ থেকে ৭৫ টাকা কেজি বিক্রি হচ্ছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
আব্দুল জব্বার
১৪ অক্টোবর ২০২১, বৃহস্পতিবার, ১০:০২

এভাবে শুল্ক কমিয়ে ব্যবসায়ীদের কিছু অতিরিক্ত মুনাফা দেয়া হবে। শুল্ক কমিয়ে সিন্ডিকেট ব্যবসায়ীদের দ্বারা অতীতেও বাজার নিয়ন্ত্রণ করা যায়নি। মূল্যবৃদ্ধির সাথে জড়িত সিন্ডিকেটের বিরুদ্ধে আইনানুগ শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা উচিৎ। প্রয়োজনে সরকার একমাত্র টিসিবি'র মাধ্যমে শুল্কমুক্ত আমদানি করতে পারে।।

Mohamed
১৪ অক্টোবর ২০২১, বৃহস্পতিবার, ৮:৩৪

All over the world onions price going to down but in bangladesh going rise this mismanagement of government they giving political facility to there people.

অন্যান্য খবর