× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২৮ নভেম্বর ২০২১, রবিবার , ১৪ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ, ২২ রবিউস সানি ১৪৪৩ হিঃ

মানসম্পন্ন ল্যাব না থাকায় কৃষি পণ্য রপ্তানিতে বাধাগ্রস্ত হচ্ছে: এফবিসিসিআই

অনলাইন

অর্থনৈতিক রিপোর্টার
(১ মাস আগে) অক্টোবর ১৪, ২০২১, বৃহস্পতিবার, ৮:১২ অপরাহ্ন

দেশে কৃষি প্রক্রিয়াজাত খাদ্যপণ্য রপ্তানির ব্যাপক সম্ভাবনা থাকলেও, বিশ্বমানের টেস্টিং ল্যাব না থাকায় উদ্যোক্তারা রপ্তানি করতে বাধার মুখে পড়ছেন। এ খাতের সম্ভাবনা কাজে লাগাতে বিএসটিআই’কে আন্তর্জাতিক মানের টেস্টিং ল্যাব স্থাপনের আহ্বান জানিয়েছেন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন।

বৃহষ্পতিবার বিশ্ব মান দিবস-২০২১ উপলক্ষ্যে বিএসটিআই আয়োজিত আলোচনা সভায় এ তাগিদ দেন এফবিসিসিআই সভাপতি।

দেশে মূলত কৃষি ও খাদ্য, রসায়ন, পাট ও বস্ত্র, ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিক্স ও প্রকৌশল পণ্যের মান প্রণয়ন করে থাকে বিএসটিআই। একটি সুস্থ্য, সমৃদ্ধ ও বলিষ্ঠ জাতি গঠনে নির্দিষ্ট কিছু খাত নয়, বরং পণ্যের পাশাপাশি সেবাখাত যেমন, স্বাস্থ্য, শিক্ষা, আর্থিক খাত, পর্যটন, হোটেল-রেস্তোরা, যোগাযোগ ও পরিবহনসহ সব খাতে মান নির্ধারণও জরুরি বলে মন্তব্য করেন এফবিসিসিআই সভাপতি।

এ বছর বিশ্ব মান দিবসের প্রতিপাদ্য, “সমন্বিত উদ্যোগে টেকসই উন্নত বিশ্ব বিনির্মাণে-মান।” সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণেও বিশ্ব মানের সাথে মিল রেখে, ভূমি সেবা ও শিক্ষার মানোন্নয়নের ওপর গুরুত্ব দেন এফবিসিসিআই সভাপতি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সামাজিক সুরক্ষা, দারিদ্য দূরীকরণসহ আর্থ সামাজিক সূচকে অনেক দেশকে পেছনে ফেলেছে বাংলাদেশ। মান প্রণয়নের ক্ষেত্রেও বিশ্বের অনেক দেশের চেয়ে বাংলাদেশ এগিয়ে আছে উল্লেখ করে এফবিসিসিআই সভাপতি বলেন, পণ্য ও সেবার প্রতিটি ক্ষেত্রে আন্তর্জাতিক মান নিশ্চিত করতে পারলে নির্দিষ্ট সময়ের মধ্যে এসডিজি অর্জনে সফল হবে বাংলাদেশ।

তবে সেজন্য জাতিসংঘ নির্ধারিত ৫টি P-People, Planet, Prospertiy, Peace এবং Partnership এর পারষ্পরিক সমন্বয়ের মাধ্যমে মানসম্মত কার্যক্রম পরিচালনা করতে হবে।


বিএসটিআই কার্যালয়ে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন এমপি। এফবিসিসিআই সভাপতির আহ্বানে ইতিবাচক মনোভাব প্রকাশ করে, শিল্পমন্ত্রী দেশে বিশ্বমানের ল্যাব স্থাপনে উদ্যোগ নেয়ার আশ্বাস দেন।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন শিল্প মন্ত্রণালয়ের সচিব জাকিয়া সুলতানা, বিএসটিআই এর মহাপরিচালক (গ্রেড-১) ড. মো. নজরুল আনোয়ার।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর