× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২৯ নভেম্বর ২০২১, সোমবার , ১৫ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ, ২৩ রবিউস সানি ১৪৪৩ হিঃ

ফের সয়াবিন তেলের দাম বাড়ানোর প্রস্তাব মন্ত্রণালয়ে

অনলাইন

অর্থনৈতিক রিপোর্টার
(১ মাস আগে) অক্টোবর ১৭, ২০২১, রবিবার, ৯:২৭ অপরাহ্ন

আবারও বাড়ছে ভোজ্য তেলের দাম। আন্তর্জাতিক বাজারের জন্য বোতলজাত ও খোলা সয়াবিন তেলের দাম প্রতি লিটারে ৭ টাকা বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। রোববার বাণিজ্য মন্ত্রণালয়ের আমদানি ও অভ্যন্তরীণ বাণিজ্য (আইআইটি) অনুবিভাগের অতিরিক্ত সচিব এ এইচ এম সফিকুজ্জামানের নেতৃত্বে অনুষ্ঠিত নিত্যপণ্যের মজুত পরিস্থিতি, আমদানি ও দাম নির্ধারণ নিয়ে বৈঠকে তেলের দাম বাড়ানোর প্রস্তাব করা হয়। বাণিজ্যমন্ত্রী ও সচিব এ প্রস্তাব অনুমোদন দিলে তা বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স এসোসিয়েশন আনুষ্ঠানিকভাবে জানাবে। বৈঠক শেষে অতিরিক্ত সচিব সফিকুজ্জামানের সাংবাদিকদের এ তথ্য জানান। বৈঠকে ভোজ্যতেল উৎপাদন ও বিতরণকারী কোম্পানিগুলোর শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অতিরিক্ত সচিব বলেন, ওনাদের (তেল ব্যবসায়ী) প্রস্তাব ছিল বোতলজাত লিটারপ্রতি তেল ১৬৮ টাকা করার। ট্যারিফ কমিশন একাধিকবার বসে অ্যানালাইসিস করে ১৬২ টাকা প্রস্তাব করেছে।
এটা ছিল সেপ্টেম্বর মাসের অ্যাভারেজ রিপোর্ট। আজ দীর্ঘক্ষণ আলোচনা করে প্রতি লিটার বোতলজাত তেলের দাম ঠিক করা হয়েছে ১৬০ টাকা। যেটার আগে দাম ছিল ১৫৩ টাকা। বর্তমানে খোলা সয়াবিন তেল প্রতি কেজি ১২৯ টাকা। ৭ টাকা দাম বাড়িয়ে ১৩৬ টাকা করার প্রস্তাব করা হয়েছে বলেও জানান তিনি। অতিরিক্ত সচিব জানান, ৫ লিটারের বোতল ৭২৮ টাকা থেকে বাড়িয়ে ৭৬০ এবং পাম তেল ১১৬ টাকা থেকে বাড়িয়ে ১১৯ টাকা করার প্রস্তাব করা হয়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
মামুন
১৮ অক্টোবর ২০২১, সোমবার, ১১:৫৭

যাদের নিকট চার হাজার কোটি টাকা কোন টাকা নয় তাদের নিকট সাত টাকার কি মূল্য ?????

sabir
১৮ অক্টোবর ২০২১, সোমবার, ১০:৪৭

Govt representatives are sitting here to look after the interest of - so called businessmen., those are really blacker.

Amir
১৮ অক্টোবর ২০২১, সোমবার, ৯:৫৫

ফের সয়াবিন তেলের দাম বাড়ানোর প্রস্তাব মন্ত্রণালয়ে------- কি আশ্চর্য! সত্তরের দশকে দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে গাওয়া ফকির আলমগীর এর সেই গানের যৌক্তিকতা, গুরুত্ব এখনো ফুরিয়ে যায়নি, "ঘি এর দরে তেল খেয়ে স্বর্গে যাব গো"!

শহীদুল আলম
১৭ অক্টোবর ২০২১, রবিবার, ১০:০৯

বিভিন্নদেশ তার নাগরিকদের ক্রয়ক্ষমতার দিকও চিন্তা করে। মানুষের খরচের খাত দিন দিন বাড়ানো হচ্ছে কিন্তু আয়ের খাতের খবর কী? 97 টাকার তেল বছর না ঘুরতেই 160 টাকা! কৃষি অফিস কর্তৃক প্রদর্শনী না কৃষক পর্যায়ে উন্নত বীজ সরবরাহের ব্যবস্থা নিন। বিএডিসি কর্তৃক পাইকারী ও খুচরা বীজ বিক্রেতা বৃদ্ধি করা হোক।

মুস্তফা সুলতান
১৭ অক্টোবর ২০২১, রবিবার, ৮:৩৩

এত দফায় দফায় দাম না বাড়িয়ে একসঙ্গে 200 টাকা করলেই তো মনোষ্কামনা মনা পুরনো হয়।

অন্যান্য খবর