× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ১ ডিসেম্বর ২০২১, বুধবার , ১৭ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ, ২৫ রবিউস সানি ১৪৪৩ হিঃ

বাংলাদেশের হিন্দুদের রক্ষায় ভারতে আইন সংশোধনের দাবি কংগ্রেস নেতার

শেষের পাতা

মানবজমিন ডেস্ক
২০ অক্টোবর ২০২১, বুধবার

বাংলাদেশ থেকে ধর্মীয় নিষ্পেষণে পালিয়ে যাওয়া হিন্দুদের সুরক্ষার জন্য ভারতের নাগরিকত্ব (সংশোধন) আইন (সিএএ) সংশোধন করার আহ্বান জানিয়েছেন সাবেক মন্ত্রী ও কংগ্রেসের সিনিয়র নেতা মিলিন্দ দেওরা। অনলাইন ইন্ডিয়ান এক্সপ্রেস এ খবর দিয়ে বলছে, গত সপ্তাহে দুর্গাপূজায়     পবিত্র কোরআন অবমাননাকে কেন্দ্র করে সৃষ্ট সাম্প্রদায়িক সহিংসতার প্রেক্ষাপটে এ নিয়ে মঙ্গলবার টুইটারে একটি পোস্ট দিয়েছেন মিলিন্দ। তিনি পরিস্থিতিকে উদ্বেগজনক বলে আখ্যায়িত করেন। পাশাপাশি ভারতীয় মুসলিমদেরকে বাংলাদেশি ইসলামপন্থিদের সঙ্গে তুলনা করার বিরুদ্ধে সতর্ক করেছেন। মিলিন্দ দেওরা টুইটারে লিখেছেন, বাংলাদেশে ক্রমবর্ধমান সাম্প্রদায়িক সহিংসতা চরম উদ্বেগের। ধর্মীয় নিষ্পেষণ থেকে বাংলাদেশের যেসব হিন্দু পালিয়ে আসছেন, তাদেরকে রক্ষা এবং পুনর্বাসন করতে অবশ্যই সিএএ’কে সংশোধন করতে হবে। ভারতীয় মুসলিমদেরকে বাংলাদেশি ইসলামপন্থিদের সঙ্গে সমান করে দেখানোর যেকোনো ‘কমিউনাল’ প্রচেষ্টাকে প্রত্যাখ্যান ও বানচাল করে দিতে হবে। উল্লেখ্য বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানের হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পারসি এবং খ্রিস্টান অভিবাসীদের ভারতের নাগরিকত্ব সহজ করতে প্রণয়ন করা হয়েছে সিএএ।
বাংলাদেশের কুমিল্লায় একটি পূজামণ্ডপে পবিত্র কোরআন অবমাননার রিপোর্ট ও ভিডিও প্রকাশ হওয়ার পর বাংলাদেশে এই সহিংসতার সূত্রপাত। এরপর চাঁদপুরের হাজীগঞ্জ, চট্টগ্রামের বাঁশখালী, কক্সবাজারের পেকুয়ায় সহিংসতা দেখা দিয়েছে। ভাঙচুর হয়েছে মন্দির। নোয়াখালীতে ইসকনের একটি মন্দিরে হামলা হয়েছে। এই হামলার প্রেক্ষিতে ঢাকাকে ফোন করতে উদ্বুদ্ধ হয়েছে দিল্লি। সূত্রগুলো বলেছেন, ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী, বাংলাদেশে চারজন কনস্যুলেট সেখানকার কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ রেখে চলেছেন। সহিংসতার নেপথ্যে থাকা অপরাধীদের বিচার করার প্রতিশ্রুতি দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি সতর্ক করে বলেছেন, হিন্দুদের মন্দিরে এবং দুর্গাপূজার ভেন্যুতে যারাই হামলায় জড়িত থাক না কেন, কেউই রেহাই পাবে না।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর