× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ৯ ডিসেম্বর ২০২১, বৃহস্পতিবার , ২৪ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ, ৪ জমাদিউল আউয়াল ১৪৪৩ হিঃ

চিরনিদ্রায় কায়েস চৌধুরী

বিনোদন

স্টাফ রিপোর্টার
২৩ অক্টোবর ২০২১, শনিবার

চিরনিদ্রায় শায়িত হলেন অভিনেতা, নাট্যকার ও পরিচালক কায়েস চৌধুরী। গতকাল শুক্রবার বাদ জুমা ধানমণ্ডির তাকওয়া মসজিদে জানাজা শেষে মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে তাকে সমাহিত করা হয়। দীর্ঘদিন ধরে কিডনির সমস্যায় ভুগছিলেন  কায়েস চৌধুরী। গত বৃহস্পতিবার সন্ধ্যায় রাজধানীর লালমাটিয়ায় নিজ বাসায় তিনি মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৪ বছর। ডিরেক্টর গিল্ডের সাধারণ সম্পাদক কামরুজ্জামান সাগর জানান, কিডনি রোগে আক্রান্ত কায়েস চৌধুরী বৃহস্পতিবার সন্ধ্যায় তার লালমাটিয়ার বাসায় অচেতন হয়ে পড়েন। এরপর তাকে ধানমণ্ডির একটি বেসরকারি হাসপাতালে নেয়া হলে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। কায়েস চৌধুরী স্ত্রী, তিন মেয়েসহ অসংখ্য শুভাকাঙ্ক্ষী ও গুণগ্রাহী রেখে গেছেন।
সম্প্রতি কায়েস চৌধুরী একটি নাটকের শুটিংও করছিলেন। কিডনি রোগে আক্রান্ত এই অভিনেতা, পরিচালক ও নাট্যকার বেশ কিছুদিন ধরে ডায়ালাইসিস নিচ্ছিলেন। তার মৃত্যুতে নাট্যাঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে এই অভিনেতা, পরিচালক ও নাট্যকারের সঙ্গে নিজেদের কাজের স্মৃতিচারণ করছেন অনেকে। অভিনয়শিল্পী সংঘের সভাপতি শহীদুজ্জামান সেলিম বলেন, আমাদের সবার অতি আপনজন কায়েস চৌধুরী না ফেরার দেশে চলে গেলেন। আরও একটি শূন্যতা তৈরি হলো। প্যাকেজ নাটকের শুরুর সময় থেকেই নাট্যকার হিসেবে পরিচিতি লাভ করেন কায়েস চৌধুরী। নাট্য পরিচালক হিসেবেও আলোচনায় আসেন ওই সময় থেকেই। অভিনয় ও নাটক পরিচালনা ছাড়াও শিক্ষকতা পেশার সঙ্গে যুক্ত ছিলেন তিনি। বিটিভি’র আলোচিত ধারাবাহিক নাটক ‘না’-এর নাট্যকার ও পরিচালক ছিলেন তিনি। নাটকটিতে অভিনয় করেন তানিয়া আহমেদ, টনি ডায়েস ও সমু  চৌধুরী প্রমুখ। প্যাকেজ নাটক শুরুর পর থেকে অন্যতম আলোচিত ধারাবাহিক নাটক ছিল ‘না’। ‘না’ ধারাবাহিক নাটকের পর তিনি পরিচালনা করেন ‘স্বপ্ন’ এবং ‘তুমি’ নামের একটি ধারাবাহিক নাটক। ‘তৃতীয় নয়ন’ তার পরিচালিত আরও একটি ধারাবাহিক নাটক। তার অভিনীত আলোচিত নাটক হলো ‘স্বপ্ন মরুভূমি’। এই নাটকটি পরিচালনা করেছিলেন চয়নিকা চৌধুরী। এক সময় খ্যাতিমান চলচ্চিত্র পরিচালক দেওয়ান নজরুলের প্রধান সহকারী পরিচালক হিসেবেও কাজ করেছেন তিনি। তারপর দেশের বাইরে ছিলেন অনেকদিন। ফিরে এসে প্যাকেজ নাটক পরিচালনা শুরু করেন। শতাধিক টিভি নাটকের এ অভিনেতা ‘কৃষ্ণপক্ষ’, ‘পদ্মাপুরাণ’ সহ বেশ কয়েকটি চলচ্চিত্রেও অভিনয় করেছেন।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর