× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ১ ডিসেম্বর ২০২১, বুধবার , ১৭ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ, ২৫ রবিউস সানি ১৪৪৩ হিঃ
প্রবাসী বিশিষ্ট নাগরিকদের বিবৃতি

সাম্প্রদায়িক অশুভ শক্তির বিরুদ্ধে জাতীয় ঐক্য গড়ে তুলুন

অনলাইন

নিউইয়র্ক থেকে সংবাদদাতা
(১ মাস আগে) অক্টোবর ২৪, ২০২১, রবিবার, ১:১০ অপরাহ্ন
ফাইল ফটো

বাংলাদেশে সম্প্রতি সংঘটিত সাম্প্রদায়িক সহিংসতার খবরে আমরা যারপরনাই উদ্বিগ্ন ও মর্মাহত। আমরা এর তীব্র নিন্দা জ্ঞাপন করছি। সঠিক তদন্তের মাধ্যমে প্রকৃত দোষীদের শনাক্ত করে তাদেরকে বিচারের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের জন্য সরকারের প্রতি জোর দাবি জানাচ্ছি। অনেক ঘাত-প্রতিঘাতের মধ্য দিয়ে এই করোনা সময়েও আমরা যখন সামনের দিকে এগিয়ে যাচ্ছি, তখন হঠাৎ শান্তিপূর্ণ অবস্থার মধ্যে, কেন এই সহিংসতা? অবশ্যই এই প্রশ্নের উত্তর আমাদের খুঁজে পেতে হবে। আমরা দেশবাসীকে যেকোনো উস্কানির মুখে কোন পাতানো ফাঁদে যেন পা না দিই, সেই সম্পর্কেও সদা সতর্ক থাকার জন্য আহ্বান জানাচ্ছি। বহু রক্ত, ঘাম, ইজ্জত ও আত্মত্যাগের বিনিময়ে অর্জিত স্বাধীন বাংলাদেশের ললাটে এই বর্বর সহিংসতা এঁকে দিয়েছে কলংকের কালিমা। এযেন আমাদের সেই চিরচেনা বাংলাদেশ নয়, যেখানে হাজার বছর ধরে মুসলমান, হিন্দু, বৌদ্ধ, খৃষ্টান ও সকল ধর্মমতের মানুষ মিলে-মিশে বাস করে আসছি এবং যা ছিল সাম্প্রদায়িক সম্প্রীতির এক উজ্জল দৃষ্টান্ত। এই ক্ষেত্রে মনে রাখতে হবে যে, সাম্প্রদায়িকতা হচ্ছে স্বাধীনতা, শান্তি ও সভ্যতার চির শত্রু। তাই সাম্প্রদায়িক সম্প্রীতির কোন বিকল্প নেই বিধায়, দেশ ও মানবতা বিরোধী এই অশুভ শক্তির বিরুদ্ধে সকল শুভশক্তি তথা জনগণ ও গোটা জাতিকে ঐক্যবদ্ধ হওয়ার জন্য আমরা উদাত্ত আহ্বান জানাচ্ছি। আসুন দল, মত, জাতি, ধর্ম, বর্ণ, পেশা ও শ্রেণী নির্বিশেষে অসাম্প্রদায়িক রাজনীতি, স্বাধীনতা ও সার্বভৌমত্বের পতাকা উর্ধ্বে তুলে ধরি।
উল্লিখিত বিবৃতিতে সম্মতি প্রদানকারীরা হলেন: আতিকুর রহমান সালু কবি, লেখক, পরিবেশবিদ ও সোস্যাল অ্যাক্টিভিস্ট, (নিউজার্সি, যুক্তরাষ্ট্র) ড. জসিম উদ্দিন আহমেদ সাবেক উপাচার্য, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও একুশে পদকপ্রাপ্ত (কানাডা) সৈয়দ টিপু সুলতান ফার্মাসিস্ট, লেখক ও পরিবেশবিদ, (নিউইয়র্ক, যুক্তরাষ্ট্র) ড. আনিসুজ্জামান চৌধুরী অধ্যাপক, সিডনি ইউনিভারসিটি ও জাতিসংঘের সাবেক কর্মকর্তা (অস্ট্রেলিয়া) ড. শফিকুর রহমান অধ্যাপক, সাউথ ক্যারোলিনা স্টেট ইউনিভার্সিটি (যুক্তরাষ্ট্র) মনজুর আহমদ প্রধান সম্পাদক, সাপ্তাহিক আজকাল (নিউইয়র্ক, যুক্তরাষ্ট্র) সৈয়দ শফিক উদ্দিন আহমেদ লেখক ও সাবেক যুগ্ম সম্পাদক, বাংলাদেশ ফেডালের সাংবাদিক ইউনিয়ন-বিএফইউজে (কানেকটিকাট, যুক্তরাষ্ট্র) গাজীউল হাসান খান প্রখ্যাত কলামিস্ট, লেখক, সাংবাদিক (লন্ডন) ডা. এম এ বিল্লাহ সাবেক সভাপতি, বাংলাদেশ সোসাইটি ইনক ও বাংলাদেশী-আমেরিকান ডেন্টিস্ট এসোসিয়েশন (নিউইয়র্ক, যুক্তরাষ্ট্র) মঈনুদ্দীন নাসের প্রখ্যাত সাংবাদিক, কলামিস্ট ও লেখক (নিউইয়র্ক, যুক্তরাষ্ট্র) হারুন-অর রশীদ সাবেক এমপি (বাংলাদেশ) মোহাম্মদ নূরুল হক ফার্মাসিস্ট, ছড়াকার ও কবি, সাবেক সাধারণ সম্পাদক বাংলাদেশ সোসাইটি ইনক (নিউইয়কর্, যুক্তরাষ্ট্র) মোস্তফা কামাল মজুমদার সম্পাদক, দৈনিক অনলাইন পত্রিকা গ্রীন ওয়াচ, লেখক ও নদী-পানি বিশেষজ্ঞ (বাংলাদেশ) কাজী ফৌজিয়া সোস্যাল অ্যাক্টিভিস্ট (নিউইয়র্ক, যুক্তরাষ্ট্র)।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর