× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ৯ ডিসেম্বর ২০২১, বৃহস্পতিবার , ২৫ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ, ৪ জমাদিউল আউয়াল ১৪৪৩ হিঃ

ববি’র ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

শিক্ষাঙ্গন

ববি প্রতিনিধি
(১ মাস আগে) অক্টোবর ২৪, ২০২১, রবিবার, ১:২২ অপরাহ্ন

আজ বেলা ১২টা থেকে বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) শুরু হয়েছে গুচ্ছভুক্ত সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তির অন্তর্ভুক্ত ২০ টি বিশ্ববিদ্যালয়ের কলা, সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদভুক্ত খ ইউনিটের ভর্তি পরীক্ষা।
ভর্তি পরীক্ষা উপলক্ষে আজ (২৪শে অক্টোবর) সকাল থেকেই বরিশাল বিশ্ববিদ্যালয় এলাকায় নিরাপত্তার ও স্বাস্থ্যবিধির বিষয়ে জোর দেয়া হয়েছে। পুরো পরীক্ষাটি হচ্ছে ১০০ নম্বরের এমসিকিউ প্রশ্নে। পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য কাটা যাবে শূন্য দশমিক ২৫ নম্বর। তবে বিভাগ পরিবর্তনের জন্য আলাদা কোনো পরীক্ষা নেওয়া হবে না।
সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলো হলো-জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি), বরিশাল বিশ্ববিদ্যালয় (বরিশাল), ইসলামী বিশ্ববিদ্যালয় (কুষ্টিয়া), শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (সিলেট), খুলনা বিশ্ববিদ্যালয় (খুলনা), হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (দিনাজপুর), মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (টাঙ্গাইল), নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোয়াখালী), কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুমিল্লা), জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় (ময়মনসিংহ), যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যশোর), বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (রংপুর)।

এছাড়া পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পাবনা), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (গোপালগঞ্জ), রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রাঙ্গামাটি), রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ (সিরাজগঞ্জ), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি (গাজীপুর), শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় (নেত্রকোনা), বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (জামালপুর), পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পটুয়াখালী)।
কেন্দ্র পরিদর্শন শেষে বেলা পৌনে ১২ টায় বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ছাদেকুল আরেফিন গণমাধ্যমকর্মীদের বলেন, অভিভাবক ও শিক্ষার্থীদের কষ্ট লাঘবের ক্ষেত্রে মহামান্য রাষ্ট্রপতি, আমি প্রথমেই দক্ষিণবঙ্গের পায়রা সেতু উদ্বোধনের জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাই। প্রধানমন্ত্রী এবং শিক্ষামন্ত্রীর গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার বিষয়ে যে চাওয়াটা ছিলো সেটা আমরা পূরণ করার চেষ্টা করেছি। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীসহ সবাই আমাদেরকে ভর্তি পরীক্ষার বিষয়ে সহযোগিতা করেছেন।
প্রসঙ্গত, এবারের গুচ্ছ পদ্ধতির খ ইউনিটের (মানবিক) ভর্তি পরীক্ষায় ৬ হাজার ১ শত ২৯ টি আসনের বিপরীতে আবেদনকারীর সংখ্যা ৬৭ হাজার ১ শত ১৭ জন। যেখানে আসন প্রতি লড়ছেন প্রায় ১১ জন। এর মধ্যে বরিশাল বিশ্ববিদ্যালয় কেন্দ্রে পরীক্ষা দিচ্ছেন ২ হাজার ২ শত ৯৪ জন।।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর