× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২৯ নভেম্বর ২০২১, সোমবার , ১৫ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ, ২৩ রবিউস সানি ১৪৪৩ হিঃ

আবাসিকে নতুন গ্যাস সংযোগ দিতে হাইকোর্টের রুল

অনলাইন

স্টাফ রিপোর্টার
(১ মাস আগে) অক্টোবর ২৫, ২০২১, সোমবার, ৭:৫৩ অপরাহ্ন

আবাসিকে নতুন গ্যাস সংযোগ দিতে সরকারের নিষ্ক্রিয়তাকে কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। এছাড়া, আবাসিকে গ্যাস সংযোগ না দিয়ে টাকা ফেরত দেওয়ার সিদ্ধান্ত কেন বেআইনি এবং মামলার রিট আবেদনকারীদের গ্যাস সংযোগ দিতে কেন নির্দেশ দেওয়া হবে না, রুলে তাও জানাতে চাওয়া হয়েছে। সোমবার বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্টের ভার্চুয়াল বেঞ্চ এ আদেশ দেন।
আগামী চার সপ্তাহের মধ্যে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব (জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ), পেট্রোবাংলার চেয়ারম্যান, তিতাসের ব্যবস্থাপনা পরিচালক, কর্ণফুলীর ব্যবস্থাপনা পরিচালক ও বাখরাবাদের ব্যবস্থাপনা পরিচালককে রুলের জবাব দিতে বলা হয়েছে।
আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. ওয়াজি উল্লাহ। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার। পরে রিটকারীদের আইনজীবী ওয়াজি উল্লাহ বলেন, আইনে বলা আছে ডিমান্ড নোটের (চাহিদাপত্র) পরিপ্রেক্ষিতে গ্যাস সংযোগের জন্য টাকা জমা নেয়া হলে নির্দিষ্ট সময়ের মধ্যে তাদের গ্যাস সংযোগ দিতে সরকার বাধ্য। কিন্তু টাকা জমা নেয়ার পর নির্ধারিত সময় পার হয়ে গেলেও তাদের গ্যাস সংযোগ দেয়া হয়নি, বরং তাদের টাকা ফেরত দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে, যা আইনসম্মত নয়। আদালত ওই রিটের শুনানি শেষে আবাসিকে গ্যাস সংযোগ না দিয়ে টাকা ফেরত দেওয়ার সিদ্ধান্ত কেন বেআইনি ঘোষণা করা হবে না তা জানতে চেয়েছেন রুলে। এছাড়া, আবাসিকে গ্যাস সংযোগ দিতে সরকারের নিস্ক্রীয়তাকে কেন বেআইনী ঘোষণা করা হবে না রুলে তাও জানতে চাওয়া হয়েছে।
আবেদনকারীদের গ্যাস সংযোগ দিতে কেন নির্দেশ দেওয়া হবে না রুলে সেটিও জানতে চাওয়া হয়েছে।

গত ২৭ এপ্রিল বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের মাসিক সমন্বয় সভায় সিদ্ধান্ত হয়, আবাসিকে গ্যাস সংযোগ আর চালুর সুযোগ না থাকায় ডিমান্ড নোটের পরিপ্রেক্ষিতে যারা টাকা জমা দিয়েছিলেন তাদের ক্রস চেকের মাধ্যমে টাকা ফেরত দেয়ার কার্যক্রম গ্রহণ করতে হবে। গত ৪ অক্টোবর সরকারের এই সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে চট্টগ্রাম গ্যাস, বিদ্যুৎ ও পানি গ্রাহক ঐক্যজোটের সভাপতি আলমগীর নূর ও মহাসচিব একেএম অলিউল্লাহ হক ও সাধারণ গ্রাহক মো. নুরুল আলম হাইকোর্টে রিট দায়ের করেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
মোঃ জহিরুল ইসলাম
২৫ অক্টোবর ২০২১, সোমবার, ১০:১৩

তবে গ্যাস সংযোগ মোটা অংকের অর্থের বিনিময়ে বিভিন্ন ফাঁকফোকরের মাধ্যমে এখনো চালু আছে। গ্যাস কর্তৃপক্ষের অসাধু লোক ও ঠিকাদারের যোগসাজশে গ্যাস সংযোগ রীতিমতো অপেন সিক্রট।

ইকবাল কবির
২৫ অক্টোবর ২০২১, সোমবার, ৭:৩৩

ক্ষমতাসীন দলের লোক ও সমর্থকরা সিলিন্ডার গ্যাসের ব্যবসার সঙ্গে জড়িত।তবে বৈধ গ্যাস সংযোগ ও বর্ধিত সংযোগও বন্ধ থাকায় চুরি হচ্ছে কোটি কোটি টাকার রাষ্ট্রীয় সম্পদ।বৈধ সংযোগ চালু হলে রাষ্ট্রীয় কোষাগারে সরকারের আয় বাড়বে।এখন এই টাকা খাচ্ছে চোরের দল।

লিটন
২৫ অক্টোবর ২০২১, সোমবার, ৬:০৫

কেহ পাবে কেহ পাবে না। এক দেশে দুই নীতি চলতে পারে না। তাই আবেদনকারী সকলকে গেসের সংযোগ দেয়া উচিত।

মাসুদ রানা
২৫ অক্টোবর ২০২১, সোমবার, ১২:০৮

গ্যাস সংযোগ দিতে সমস্যা কোথায়,গ্যাস সংযোগ দিতে সরকারের এত গরিমসি কেন, আমার মনে হয় গ্যাস সিলিন্ডারের ব্যাবসার সাথে বিদ্যুৎ মন্ত্রির ব্যাবসার পাটনার আছে।

মোঃ আতোয়ার রহমান
২৫ অক্টোবর ২০২১, সোমবার, ৮:০৬

সমান অধিকার নিশি্চত করতে চাইলে গ্যাস সংযােগ দেওয়া উচিত

অন্যান্য খবর