× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ৫ ডিসেম্বর ২০২১, রবিবার , ২০ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ, ২৯ রবিউস সানি ১৪৪৩ হিঃ
পৌর নির্বাচন

শ্রীমঙ্গলে মাঠে দুই হেভিওয়েট প্রার্থী

বাংলারজমিন

শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি
২৬ অক্টোবর ২০২১, মঙ্গলবার

নানা জটিলতা কাটিয়ে নির্বাচন কমিশন কর্তৃক দীর্ঘ ১০ বছর পর শ্রীমঙ্গল পৌরসভার বহুল প্রতীক্ষিত নির্বাচন অনুষ্ঠানের ঘোষণা করায় সাধারণ ভোটারের মধ্যে আগ্রহ দেখা গেছে। ২৮শে নভেম্বর শ্রীমঙ্গল পৌরসভার নির্বাচন।
নির্বাচনকে ঘিরে এখন সরগরম হয়ে উঠেছে শহরের রাস্তাঘাট থেকে শুরু করে চায়ের দোকানগুলো। সম্ভাব্য প্রার্থীরা এরইমধ্যে সাধারণ ভোটারের সঙ্গে যোগাযোগ বাড়িয়ে দিয়েছেন। বিভিন্ন স্থানে উঠান বৈঠক করে মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের প্রচারণা চালাতে দেখা গেছে। এই নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন দুই হেভিওয়েট প্রার্থী। একজন বর্তমান পৌর মেয়র বিশিষ্ট শিল্পপতি মো. মহসিন মিয়া মধু। বিএনপি ঘরোনার মহসিন মিয়া মধু স্বতন্ত্র প্রার্থী হিসেবে ভোটের মাঠে অংশগ্রহণ করছেন। অন্যজন ক্লিন ইমেজের অধিকারী মৌলভীবাজার জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও দ্বারিকা পাল মহিলা কলেজের অধ্যক্ষ সৈয়দ মনসুরুল হক। তিনি বাংলাদেশ আওয়ামী লীগের মনোনীত মেয়র প্রার্থী।  নির্বাচনে জাতীয় পার্টি ও কমিউনিস্ট পার্টি থেকে কোনো প্রার্থীর নাম ঘোষণা করা হয়নি। আর দলীয় সিদ্ধান্তে বিএনপি নির্বাচনে অংশ নেয়া থেকে বিরত রয়েছে। এ ছাড়াও স্বতন্ত্র মেয়র প্রার্থী হিসেবে নির্বাচনী মাঠে থাকছেন, সাবেক এমপি ও পৌর মেয়র মো. আহাদ মিয়ার ছেলে তরুণ ব্যবসায়ী মো. জাহাঙ্গীর আলম সোহাগ। মো. মহসিন মিয়া মধু ১৯৯৩ সাল থেকে এ পর্যন্ত ৩ বার পৌরসভার মেয়র নির্বাচিত হয়ে আসছেন। তার আমলে এই পৌরসভা ‘খ’ শ্রেণি থেকে ‘ক’ শ্রেণিতে উন্নীত হয়। এই সময়ে পৌরসভার আধুনিকায়ন, পৌর এলাকায় মার্কেট নির্মাণ, ফুটপাথ ও ড্রেনেজ ব্যবস্থা, রাস্তাঘাট, পৌরবাসীর সুপেয় পানির সরবরাহ ব্যবস্থাসহ নানা উন্নয়নমূলক কাজ সাধিত হয়েছে। তবে শহরে যানজট ও ফুটপাথ বেদখল নিয়ে অনেক মানুষের মধ্যে ক্ষোভ রয়েছে। শ্রীমঙ্গল উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, নির্বাচনে মনোনয়ন পত্র জমা দেয়ার শেষ তারিখ ২রা নভেম্বর, যাচাই-বাছাই ৪ঠা নভেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১১ই নভেম্বর, এবং প্রতীক বরাদ্দ দেয়া হবে ১২ই নভেম্বর। আগামী ২৮শে নভেম্বর সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) এর মাধ্যমে ভোটগ্রহণ করা হবে। সর্বশেষ ২০১১ সালে এই পৌরসভায় নির্বাচন হয়েছিল। পরবর্তীতে সীমানা জটিলতা ও উচ্চ আদালতের নিষেধাজ্ঞার কারণে এ পৌরসভার নির্বাচন হয়নি। মৌলভীবাজার জেলার রূপসপুর ও সুনগইড় মৌজার সমন্বয়ে গঠিত শ্রীমঙ্গল পৌরসভা। ২ দশমিক ৫৮ বর্গ কিলোমিটার এলাকা ও ৯টি ওয়ার্ড নিয়ে শ্রীমঙ্গল পৌরসভায় মোট ভোটার রয়েছেন ২০ হাজার ৯৪ জন। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর পৌরসভা শ্রেণি বিন্যাসে শ্রীমঙ্গল পৌরসভা ‘গ’ শ্রেণির পৌরসভা সৃষ্টি হয়। পরবর্তীতে ১লা জুলাই ১৯৯৪ তে ‘খ’ শ্রেণি এবং ৪ঠা ফেব্রুয়ারি ২০০২ এ ‘ক’ শ্রেণিতে উন্নীত হয়।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর